রাকসু নিয়ে বিপ্লবী ছাত্রমৈত্রীর ১০ দাবি

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 04:24:44

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন নিয়ে ১০ দফা দাবি জানিয়েছে ‘বিপ্লবী ছাত্রমৈত্রী’। রোববার (১৭ ফেব্রুয়ারি) বিকালে প্রক্টরের সঙ্গে সংলাপে সংগঠনটির নেতারা এসব দাবি জানান।

দাবিগুলো হলো-

১. সুষ্ঠু, প্রভাবমুক্ত রাকসু নির্বাচনের লক্ষ্যে কার্যকরী ছাত্র সংসদ করতে সভাপতি ও কার্যনির্বাহী সদস্যের মধ্যে ক্ষমতার ভারসাম্য আনতে হবে।

২. হলে অবস্থানরত ও সংযুক্ত সকল শিক্ষার্থীদের ভোটাধিকার সুরক্ষায় ভোটকেন্দ্র একাডেমিক ভবনসমূহে স্থাপন করতে হবে।

৩. নির্বাচনের লক্ষ্যে দ্রুত ভোটার তালিকা হালনাগাদ, নির্বাচনের আচরণবিধি ও তফসিল ঘোষণা করতে হবে।

৪. তফসিল ঘোষণার আগেই রাকসু ও হল সংসদ নিয়মিত ফি প্রদানকারী শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার অধিকার নিশ্চিত করতে হবে।

৫. রাজনৈতিক সহাবস্থান ও গণতান্ত্রিক ক্যাম্পাস নির্মাণের জন্য ক্রিয়াশীল সংগঠনকে নিয়ে পরিবেশ পরিষদ গঠন করতে হবে।

৬. নির্বাচনের পরিবেশ তৈরীর লক্ষ্যে ক্যাম্পাস ও হলগুলোতে সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত করে সংগঠনগুলোর সহাবস্থান এবং শিক্ষার্থীদের স্বাধীন মত প্রকাশের পরিবেশ নিশ্চিত করতে হবে।

৭. রাকুসর গঠনতন্ত্র বাংলা ও ইংরেজি ভাষায় প্রস্তুত করতে হবে, অনলাইনে ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সুলভ করতে হবে।

৮. নির্বাচন উপলক্ষে ক্রিয়াশীল সকল ছাত্র সংগঠনের পরামর্শক্রমে শিক্ষকদের মধ্যে থেকে নিরপেক্ষ পাঁচ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন করতে হবে।

৯. রাকসু নির্বাচনের ব্যাপারে সচেতনতা তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ও নির্বাচন প্রত্যাশী প্রার্থী/সংগঠনগুলোকে নিয়ে সভা-সেমিনার বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক আয়োজন করতে হবে।

১০. স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্র্বাচনের লক্ষ্যে সাংবাদিক, সাধারণ শিক্ষার্থী ও নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী/সংগঠনসমূহের নির্দিষ্ট সংখ্যক প্রতিনিধির সমন্বয়ে একটি নির্বাচন পর্যবেক্ষক কমিটি গঠন করতে হবে।

দাবির বিষয়ে জানতে চাইলে রাকসু সংলাপ কমিটির আহবায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘বিপ্লবী ছাত্র মৈত্রীর দাবিগুলো যুক্তিযুক্ত ও গঠনমূলক। আদিবাসী ছাত্রকল্যাণ বিষয়ক সম্পাদক, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদকসহ আরও কিছু পদ যুক্ত করতে বলেছে তারা। তাদের এসব দাবির মধ্যে যেগুলো গঠনতন্ত্রে আছে এবং যুক্তিসংগত, সেগুলো প্রশাসনের সাথে কথা বলে অর্ন্তভুক্ত করা হবে।’

বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি ফিদেল মনির বলেন, ‘আমরা সংলাপ কমিটির কাছে দাবি জানিয়েছি। দাবিগুলো তারা আমলে নিয়েছেন এবং বলেছেন গঠনতন্ত্রের ধারাগুলো সংশোধনীর যে প্রস্তাব এসেছে তা সিন্ডিকেটে উত্থাপন করে পরিবর্তন করতে হবে।’

সংলাপে কমিটির আহবায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, সহকারী প্রক্টর ও রাকসু নির্বাচন সংক্রান্ত মতবিনিময় কমিটির সদস্য সচিব আবু সাঈদ মো. নাজমুল হায়দার, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ফিদেল মনির, সাধারণ সম্পাদক রনজু হাসান, সাংগঠনিক সম্পাদক পৌল টুডু, সদস্য ফরিদা ইয়াসমিন ও সুমন হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে গত ৭ ও ১২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফেডারেশনের ও বিশ্ববিদ্যালয় শাখা বাংলাদেশ ছাত্রমৈত্রীর নেতাকর্মীদের সঙ্গে সংলাপ করে সংলাপ কমিটি। আগামী ২০ ফেব্রুয়ারি ইসলামী শাসনতন্ত্র ও ছাত্র আন্দোলনের নেতাকর্মীদের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর