ঢাবিতে আধুনিক লাইব্রেরি চায় ছাত্রলীগ

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 16:01:13

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আধুনিক, যুগোপযোগী, মানসম্মত, ডিজিটাল ও বিশ্ববিদ্যালয়ের ৪৩ হাজার শিক্ষার্থীর চাহিদা পূরণে সক্ষম কেন্দ্রীয় লাইব্রেরি কমপ্লেক্সের দাবিতে মানববন্ধন করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর সঞ্চালনায় ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন সহ সংগঠনটির কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা অংশ নেন।

মানববন্ধনে রেজাওয়ানুল হক বলেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সেফোর্ড বলে থাকি। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে আমাদের যে মেধার বিকাশ ঘটবে, সেই মেধার বিকাশের জন্য পড়াশোনার যে পরিবেশ দরকার, তা আমরা প্রথম বর্ষ থেকে পাচ্ছি না। আমাদের পড়ার জন্য সকাল বেলা ঘুম থেকে উঠে লাইব্রেরিতে পড়ার জন্য লাইন ধরতে হয়।'

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বাড়ানোর জন্য কেন্দ্রীয় লাইব্রেরি ও হলের পাঠ কক্ষের আসন বৃদ্ধি করার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান তিনি।

গোলাম রাব্বানী বলেন, 'লাইব্রেরিতে শিক্ষার্থীরা ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকে, বসার জায়গা নিশ্চিত করার জন্য। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বারবার বলছি কবে নাগাদ এই উন্নত, আধুনিক, ডিজিটাল লাইব্ররি করা হবে? ছাত্রলীগ সব সময় সাধারণ শিক্ষার্থী গণমানুষের পক্ষে কথা বলে।'

মানববন্ধনে ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে বিভিন্ন স্লোগান সংবলিত ব্যানার দেখা যায়। এগুলোর মধ্যে 'ডিজিটাল বাংলাদেশ আমাদের ঠিকানা' ; 'বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়নের জন্য স্বয়ংসম্পূর্ণ লাইব্রেরি চাই' ; 'ডিপার্টমেন্ট বাড়ে, শিক্ষার্থী বাড়ে, বাড়ে না শুধু লাইব্রেরির জায়গা' ; 'লাইব্রেরি হোক গবেষণার কেন্দ্র' ইত্যাদি স্লোগান লেখা ছিল।

এ সম্পর্কিত আরও খবর