জবি ছাত্রলীগের দু'গ্রুপের মারামারিতে সাংবাদিকসহ আহত ২৫

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-23 03:35:25

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ছাত্রলীগের দু‘গ্রুপের দফায় দফায় সংঘর্ষে সাংবাদিকসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ ঘটনার সূত্রপাত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রনে কয়েক প্লাটুন পুলিশ মোতায়েন করা হয়েছে।

জানা গেছে, গত কয়েক দিনের জবি শাখা ছাত্রলীগের সভাপতি ও সেক্রেটারি গ্রুপের তুচ্ছ বিষয় নিয়ে কয়েকদিন ধরে চলতে থাকা সংঘর্ষের ঘটনা ও দায়িত্ব পালনে অক্ষম হওয়ায় জবি শাখা ছাত্রলীগের কমিটি বন্ধ করে দেয় কেন্দ্রীয় কমিটি। এর প্রেক্ষিতে কয়েকজন পদপ্রত্যাশী নেতা প্রতিদিনের মত তাদের কর্মী বাহিনী নিয়ে ক্যাম্পাসে মহড়া দিয়ে মিছিল করেন। তারা মিছিল নিয়ে প্রধান ফটকের সামনে আসলে বিপরিত দিক থেকে আসা ছাত্রলীগের পদপ্রত্যাশী অন্য একটি গ্রুপের সাথে সংঘর্ষ শুরু হয়। পরবর্তীতে শাখা সভাপতি তরিকুলের কর্মীরা কয়েক রাউন্ড গুলি, রামদা, ও দেশিয় অস্ত্র নিয়ে এলোপাতারি ভাবে দু‘গ্রুপের কর্মীদের উপর হামলা করে।

এ সময় শাখা সভাপতি তরিকুলের কর্মী ছোট তরিকুলের নেতৃত্বে হামলার ঘটনায় দায়িত্বরত ৭ সাংবাদিকসহ অন্তত ২৫জন কর্মী আহত হয়েছেন। ঘটনায় দৈনিক সংবাদের প্রতিনিধি রাকিবুল ইসলাম ও সমকালের প্রতিনিধি লতিফুল ইসলাম গুরুত্বর আহত হলে তাদের নিকটস্থ সুমনা হাসপাতালে ভর্তি করা হয়।

সরেজমিনে ঘুরে দেখা যায়, মূল ফটকের সামনে কয়েকজন কর্মী রড ও রামদা নিয়ে মহড়া দেয়। পাশে কয়েকজন পুলিশ দাঁড়িয়ে আছে। পুরো ক্যাম্পাস জুরে ইট সুরকির স্তুপ। বাস ছাড়ার সময় হলেও পরিস্থিতির কথা বিবেচনা করে সব যান চলাচল সরিয়ে নেয়া হয়েছে।

শাখা সেক্রেটারি জয়নুল আবেদিন রাসেল জানান, এ বিষয়ে আমার জানা নেই । তিনি আরো বলেন যেহেতু কমিটি স্থগিত তাই এ বিষয়ে আমার কিছু বলার নেই।

ছাত্রলীগের কেন্দ্রিয় সভাপতি রেজওয়ানুল হক শোভন বলেন, স্থগিত কমিটি ঘটনা পর্যবেক্ষন করার জন্য ৭ দিনের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কিন্তু তদন্ত কমিটির রির্পোট প্রদানের আগে যেহেতু তারা আবার সংঘর্ষে জড়িয়ে পড়েছে। তাই আজকের ঘটনায় জড়িত সবার বিরুদ্ধেও সিদ্ধান্ত নেয়া হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূর মোহাম্মদের সাথে কয়েক বার ফোন করলেও তার মোবাইলে আলাপ করা সম্ভব হয়নি।

এ সম্পর্কিত আরও খবর