প্রত্যয়-৭১ এর নামফলকে মৃণাল হকের নাম মুছে ফেলা হয়েছে

, ক্যাম্পাস

অভিজিৎ ঘোষ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, টাঙ্গাইল, বার্তা২৪.কম | 2023-09-01 12:17:36

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) মুক্তিযুদ্ধ ভাস্কর্য ‘প্রত্যয়-৭১’ এর নামফলকে উন্মোচনকারী হিসেবে লাগানো ভাস্কর মৃণাল হকের নাম হঠাৎ করে পরিবর্তন করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নাম লেখা হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তড়িঘড়ি করে ফলকের এই নাম পরিবর্তন করায় আলোচনার ঝড় উঠেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমালোচনার ঝড় বইছে। ভাস্কর্যটির ভাস্কর মৃণাল হক।

গত ১৬ ফেব্রুয়ারি সকাল থেকেই নামফলক পরিবর্তনের কাজ করছে মাভাবিপ্রবি কর্তৃপক্ষ। নামফলকটি উন্মোচনকারী হিসেবে ভাস্কর মৃণাল হকের নাম লেখা ছিল। কিন্তু তা পরিবর্তন করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নামফলক লাগানো হচ্ছে। 

খোঁজ নিয়ে জানা যায়, ২০১২ সালের ১৮ মার্চ ফলক উন্মোচন করেন তৎকালীন পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি। কিন্তু তারপর উন্মোচনকারী হিসেবে ভাস্কর মৃণাল হকের নামফলক লাগানোর সিদ্ধান্ত নেয় কলেজ কর্তৃপক্ষ। আর তৎকালীন পররাষ্ট্র মন্ত্রীর নামফলক ফেলে রাখা হয় বিশ্ববিদ্যালয়ের স্টোর রুমে। এবার ডা. দীপু মনি শিক্ষামন্ত্রী হওয়ার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন সিন্ধান্ত পরিবর্তন করে মৃণাল হকের পরিবর্তে দিপু মনির নাম ফলকে অন্তর্ভুক্ত করেন।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, ভাস্কর মৃণাল হকের নাম মুছে বর্তমানের শিক্ষামন্ত্রী দিপুমনির নাম লাগানো ঠিক হয়নি। এটা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার ঝড় বইছে। একজন মন্ত্রীকে যেমন অসম্মান করা হয়েছে, তেমনি আরেকজন ভাস্করকেও অপমান করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মুহাম্মদ শাহীন উদ্দিন বার্তা২৪.কমকে বলেন, ‘গত পাঁচ বছর ডা. দীপু মনি উল্লেখযোগ্য ক্ষমতায় ছিলেন না বলে তার নামফলক স্টোর রুমে পড়ে থাকবে, বিষয়টি দুঃখজনক। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আওয়ামী লীগের একজন ত্যাগী নেত্রী ও মন্ত্রিপরিষদের গুরুত্বপূর্ণ মন্ত্রীকে কি এভাবে অবজ্ঞা করতে পারে?’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোঃ সিরাজুল ইসলামের সাথে কথা হলে তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘মুক্তিযুদ্ধ ভাস্কর্য প্রত্যয়-৭১ এর কাজ যখন শেষ করা হয় তখন ভুলক্রমে নামফলকটির উন্মোচনকারীর জায়গায় ভাস্কর মৃণাল হকের নাম লাগানো হয়। তবে কাউকে অসম্মান করার জন্য নয়, যেহেতু এটির উন্মোচনকারী মন্ত্রী  ছিলেন, তাই দেরিতে হলেও পূর্বের ভুলটি সংশোধন করা হয়েছে। তবে এটি প্রকৌশল বিভাগের কাজ।’

‘এতদিন ভুলটি কারো নজরে না আসায় ঠিক করা হয়নি। ভাস্কর্যের সংস্কার কাজ চলছে বলে শুনেছি। তাই নজরে আসা মাত্রই তারা সংশোধন করেছেন। তবে শীঘ্রই আবারো ভাস্কর্যটির নামফলক পুন:স্থাপন করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর