ডাকসুর মনোনয়নপত্র বিতরণ শুরু

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 03:31:44

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকাল থেকে শুরু হয়েছে। কয়েকটি হল থেকে বিক্ষিপ্তভাবে মনোনয়নপত্র সংগৃহীত হলেও ছাত্রলীগ, ছাত্রদল ও প্রগতিশীল ছাত্রজোটসহ ক্যাম্পাসে ক্রিয়াশীল অধিকাংশ ছাত্র সংগঠনই মনোনয়নপত্র সংগ্রহ করেনি।

মঙ্গলবার সকাল ১০ টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত সংশ্লিষ্ট হলের প্রাধ্যক্ষ অফিস হতে মনোনয়নপত্র বিতরণ করা হয়। আগামী ২৫ ফেব্রুয়ারি বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ চলবে।

বিভিন্ন আবাসিক হলের প্রাধ্যক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার বিভিন্ন হল থেকে ব্যক্তিগত ও স্বতন্ত্রভাবে মোট ৩১টি মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। তবে ফজলুল হক মুসলিম হল, শহীদুল্লাহ হল ও রোকেয়া হলের প্রাধ্যক্ষবৃন্দের সাথে যোগাযোগ করা যায়নি।

ছাত্র সংগঠনগুলোর মধ্যে কেন্দ্রীয় ছাত্র সংসদে সহ-সভাপতি (ভিপি) ও সাধারণ সম্পাদক (জিএস) সহ মোট পাঁচটি পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন (ইশা)।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্যসেন হলের প্রাধ্যক্ষ কার্যালয় থেকে ভিপি পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন ইশার বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি এস এম আতা এ রাব্বী। তিনি বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী।

মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ কার্যালয় থেকে জিএস পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার বর্তমান সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান। তিনি বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের শিক্ষার্থী। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকায় ছাত্রলীগ এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, 'প্রধানমন্ত্রী দেশে আসার পর তাঁর সঙ্গে বসবো। তিনি যে সিদ্ধান্ত দেবেন, সেটাই মেনে নেবো। ২৫ তারিখের মধ্যেই মনোনয়নপত্র সংগ্রহ করবো।'

এদিকে, দাবি আদায় না হয়ে পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করবে না জাতীয়তাবাদী ছাত্রদল। এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার বলেন, 'আমরা এখনো কোনো মনোনয়নপত্র সংগ্রহ করিনি। আজকে উপাচার্যকে আমাদের দাবি সম্বন্ধে অবহিত করেছি। আমরা ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করবো। তারপর দাবি আদায়ে কর্মসূচি দেবো।'

মনোনয়নপত্র সংগ্রহ ও প্যানেলসহ বিভিন্ন বিষয়ে এখনো নিজেদের মধ্যে আলোচনা চলছে বাম সংগঠনগুলোর নেতৃবৃন্দের মধ্যে। এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা প্রগতিশীল ছাত্রজোটের আহ্বায়ক ও সমাজতান্ত্রিক ফ্রন্টের সভাপতি সালমান সিদ্দিকী বলেন, 'এখনো পর্যন্ত আমাদের কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেনি। মনোনয়নপত্র, প্যানেল, প্রার্থী ইত্যাদি নিয়ে আলোচনা চলছে। পরে সিদ্ধান্ত হবে।'

এ সম্পর্কিত আরও খবর