চাকরিজীবী হিসেবেই মনোনয়ন কিনেছিলেন আসিফুর রহমান

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 22:00:48

চাকরিজীবী হয়েও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে গঠনতন্ত্র লঙ্ঘন করে সাধারণ সম্পাদক পদে লড়তে মনোনয়নপত্র কিনেছিলেন দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আসিফুর রহমান।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) ডাকসু নির্বাচনের জন্য দায়িত্বপ্রাপ্ত নির্বাচন কমিশনের প্রাথমিক বাছাইয়ে অসম্পূর্ণ মনোনয়নপত্র দাখিলের অভিযোগে আসিফুর জমা দেওয়া মনোনয়নপত্রটি বাতিল ঘোষিত হয়।

এর আগে মঙ্গলবার মাল্টিমিডিয়া অনলাইন নিউজপোর্টাল বার্তা২৪.কম এ ‘ডাকসুর জিএস প্রার্থী চাকরিজীবী আসিফুর রহমান’ শিরোনামে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়।

মনোনয়নপত্র বাতিলের পরে আসিফুর রহমান (আসিফ ত্বাসীন) তার ফেসবুক অ্যাকাউন্টে তার চাকরি থেকে অব্যাহতি নিয়েছেন উল্লেখ করে অব্যাহতিপত্রের ছবিসহ একটি পোস্ট দেন।

তার দেওয়া অব্যাহতিপত্র অনুযায়ী, সেটি ২৬ ফেব্রুয়ারি দৈনিক প্রথম আলোর সম্পাদক স্বাক্ষর করেন এবং সেদিন থেকেই সেটি কার্যকর হয়। অব্যাহতিপত্র অনুযায়ী আসিফুর রহমানের সর্বশেষ কার্যদিবস ছিল ২৫ ফেব্রুয়ারি।

ডাকসু নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীদের মনোনয়নপত্র কেনার সর্বশেষ দিন ছিল ২৫ ফেব্রুয়ারি।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্র জানায়, গত ২৪ ফেব্রুয়ারি আসিফুর রহমান ঢাবির শহীদ সার্জেন্ট জহুরুল হক হল থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন।

সেই হিসেবে আসিফুর রহমান দৈনিক প্রথম আলোর একজন নিজস্ব প্রতিবেদক হিসেবে দায়িত্বরত থাকা অবস্থায়ই সাধারণ সম্পাদক পদে লড়তে মনোনয়নপত্র কেনেন। যা ডাকসু নির্বাচনের সুস্পষ্ট লঙ্ঘন। মনোনয়ন কেনার সর্বশেষ দিনও যদি তিনি তা কেনেন তবুও তা অবৈধ।

গত ২৯ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী সংশোধিত গঠনতন্ত্রের ১ (গ) নং ধারায় বলা হয়, ‘সরকারি/বেসরকারি অথবা দেশে বা বিদেশে যেকোনো প্রতিষ্ঠানে কর্মরত কোনো শিক্ষার্থী ডাকসুর ভোটার হতে পারবে না।’

আরও পড়ুন

ডাকসুর জিএস প্রার্থী চাকরিজীবী আসিফুর রহমান

ডাকসুর ঘোষিত তফসিল অনুযায়ী, শুধু ভোটাররাই নির্বাচনে প্রার্থী হতে পারবেন। তাই তফসিল অনুযায়ী, চাকরিতে নিয়োজিত থাকায় আসিফুর রহমানের ভোটার হওয়ার কোনো সুযোগ নেই। একই সাথে তার নির্বাচনে প্রার্থী হওয়াও অবৈধ।

এমনকি এই প্রতিবেদন লেখা পর্যন্ত বুধবার (২৭ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টা পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আসিফুর রহমান নিজেকে দৈনিক প্রথম আলোর একজন নিজস্ব প্রতিবেদক হিসেবে পরিচয় দিতে দেখা যায়।

এ সম্পর্কিত আরও খবর