জাবি লাইব্রেরি ঘিরে শিক্ষার্থীদের বিক্ষোভ

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 20:53:46

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) লাইব্রেরির অভ্যন্তরে ব্যাগ নিয়ে প্রবেশ করার ওপর বিধিনিষেধ আরোপের বিরুদ্ধে এবং লাইব্রেরি প্রশাসনের এমন সিদ্ধান্তের প্রতিবাদে লাইব্রেরির সামনে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

রোববার (৩ মার্চ) বিকেল সাড়ে চারটার দিকে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির সামনে শতাধিক শিক্ষার্থী এ বিক্ষোভে করেন।

জানা যায়, গতকাল শনিবার লাইব্রেরির ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক মুহম্মদ হানিফ আলী সাক্ষরিত একটা নোটিশ দেওয়া হয়। যেখানে তিনি উল্লেখ করেন 'শিক্ষার্থীদের বৃহত্তর স্বার্থে ও গ্রন্থাগারের কাজ সঠিকভাবে পরিচালনা করার লক্ষ্যে গ্রন্থাগার ব্যবহারকারীগণ তাদের ব্যাগ নির্দিষ্ট কাউন্টারে জমা রেখে গ্রন্থাগারের অভ্যন্তরে প্রবেশ করবেন এবং ইস্যুকৃত বই নির্দিষ্ট কাউন্টারে চেক করাবেন। এছাড়া কর্মকর্তা ও কর্মচারীদের ক্ষেত্রেও তাদের ব্যাগ নির্দিষ্ট কাউন্টারে চেক করানো পূর্বক প্রস্থানের করবে।'

তবে শিক্ষার্থীরা দাবি করছেন নতুন নিয়ম নয় বরং পুরোনো নিয়মে লাইব্রেরি চালাতে হবে। এ নিয়ে রোববার সকালে লাইব্রেরির কর্মচারীরা নতুন নিয়ম অনুযায়ী শিক্ষার্থীর ব্যাগ নিয়ে লাইব্রেরিতে প্রবেশে নিষেধ করলে শিক্ষার্থীদের বাধার মুখে পড়েন কর্মচারীরা।

পরবর্তীতে সমস্যার সমাধান না হওয়াতে শতাধিক শিক্ষার্থী বিকেল সাড়ে চারটার দিকে লাইব্রেরির সামনে এসে বিক্ষোভ করতে থাকেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান ঘটনাস্থলে উপস্থিত হন এবং শিক্ষার্থীদেরকে নতুন নিয়ম মেনে চলার জন্য অনুরোধ করেন। তবে শিক্ষার্থীরা ভারপ্রাপ্ত প্রক্টরকে নতুন নিয়মের ব্যাপারে অনাগ্রহ এবং পুরোনো নিয়মে অর্থাৎ ব্যাগ নিয়ে প্রবেশ করার কথা জানান।

এ বিষয়ে লাইব্রেরির ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক মুহম্মদ হানিফ আলী বার্তা২৪.কম-কে বলেন, 'নিয়ম যেটা হয়েছে সেটাই মানতে হবে। এটা কোনভাবেই পরিবর্তন হবে না। তবে অন্যান্য যেসব সমস্যার কথা শিক্ষার্থীরা বলেছে আমরা সেগুলো ভেবে দেখবো।'

এ সম্পর্কিত আরও খবর