জাবি কেন্দ্রীয় গ্রন্থাগারের নতুন নিয়মে সম্মতি শিক্ষার্থীদের

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 08:03:17

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় গ্রন্থাগার প্রশাসনের আরোপ করা নতুন নিয়মে সম্মতি দিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। এর আগে গত ২ মার্চ ব্যাগ নিয়ে গ্রন্থাগারের অভ্যন্তরে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে নোটিশ প্রদান করে গ্রন্থাগার প্রশাসন।

পরবর্তীতে ব্যাগ নিয়ে প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা রোববার (৩ মার্চ) সারাদিন গ্রন্থাগারের সামনে বিক্ষোভ করেছিল। এরপরেও গতকাল বিষয়টির সমাধান হয়নি।

সোমবার (৪ই মার্চ) সকাল ৭টায় শিক্ষার্থীরা আবারও পাঠাগারে ব্যাগ নিয়ে প্রবেশ করতে চাইলে কর্মচারীদের বাধার মুখে পড়েন। এরপরে শিক্ষার্থীরা পাঠাগারের প্রধান ফটক অবরোধ করে রাখে। এতে ভেতরে অবস্থানকারী কর্মকর্তা-কর্মচারীরা অবরুদ্ধ হয়ে পড়েন। পরবর্তীতে বেলা এগারোটার দিকে শিক্ষার্থীরা প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যাগ ও বইপত্র নিয়ে লাইব্রেরিতে প্রবেশ করেন।

ফলে আবারও পাঠাগার কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন সাধারণ শিক্ষার্থীদের সাথে রেজিস্টার ভবনের হলরুমে এক জরুরি আলোচনা সভায় বসেন। এতে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে সাবেক ও বর্তমান শিক্ষার্থী মিলিয়ে ৮জন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা, সাংবাদিক সমিতির সভাপতি প্লাবন তারিক প্রমুখ উপস্থিত ছিলেন। অন্যদিকে পাঠাগারের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক মুহাম্মদ হানিফ আলী, প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আব্দুল্লাহিল কাফি প্রমুখ শিক্ষক উক্ত আলোচনায় অংশ নেয়।

আবু বক্কর সিদ্দিক নামে এক শিক্ষার্থী বলেন, 'লাইব্রেরিতে কখনো ব্যাগ বহন নিষেধাজ্ঞা ছিল না। বই স্বল্পতা, নোংরা পরিবেশ, লাইব্রেরির আসন সংকট নিরসন না করে ব্যাগ বহনের মত সাধারণ বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা শিক্ষার্থীদের লাইব্রেরি বিমুখী করারই পায়তারা।'

এ বিষয়ে গ্রন্থাগার ডেপুটি রেজিস্ট্রার বদরুল আলম বলেন, 'গ্রন্থাগারে আগে থেকেই বাইরের বইপত্র নিয়ে প্রবেশ নিষেধাজ্ঞা ছিল। শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনায় আমরা সুযোগটি দিয়েছি। এখন শিক্ষার্থীদের সহযোগিতায় পূর্বের নিয়মে ফিরে যেতে পারছি।'

এ ব্যাপারে পাঠাগারের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক মুহাম্মদ হানিফ আলী বলেন, 'লাইব্রেরিতে শিক্ষার্থীদের সুবিধা বৃদ্ধি ও শৃঙ্খলা নিশ্চিত করতে আমরা ইতোপূর্বেও ছাত্রসংগঠনগুলোর সাথে কথা বলেছি। আজ আবারও সবার সাথে পরামর্শ করেই লাইব্রেরিতে ব্যাগ নিয়ে প্রবেশ নিষেধাজ্ঞার ব্যাপারে আলোচনা করলাম। ছাত্ররা সকলেই রাজি হয়েছে। আমরা শিক্ষার্থীদের সুবিধা বৃদ্ধি ও শৃঙ্খলা নিশ্চিত করতে আরও পদক্ষেপ নিবো, শিক্ষার্থীদের কাছে আমরা সহযোগী মনোভাব আশা করছি।'

প্রসঙ্গত বিশ্ববিদ্যালয়ের পাঠাগার প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষার্থীরা ব্যাগ বাইরে রেখে প্রবেশ করতেন। কিন্তু সদ্য সাবেক পাঠাগার পরিচালক অধ্যাপক অজিত কুমার মজুমদারের সময় থেকে পাঠাগারের ভেতরে ব্যাগ নিয়ে প্রবেশের নিয়ম চালু হয়। এরপরে বর্তমান পরিচালক পাঠাগারের সঠিক নিয়মে ফিরে আসলে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের বাধার মুখে পড়েন।

এ সম্পর্কিত আরও খবর