ডাকসু’র প্রথম প্রতিবন্ধী প্রার্থী চিবল

বিবিধ, ক্যাম্পাস

তপন কান্তি রায়, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-31 17:54:22

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে প্রথমবারের মতো লড়ছেন একজন শারীরিক প্রতিবন্ধী। হুইল চেয়ারে বসেও নিজের পক্ষে ক্যাম্পাসে ঘুরে ঘুরে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন যোশীয় সাংমা (চিবল)।

তিনি ছাত্রলীগ মনোনীত সম্মিলিত শিক্ষার্থী সংসদের পক্ষ থেকে শোভন-রাব্বানী-সাদ্দাম প্যানেল থেকে কেন্দ্রীয় সংসদে সদস্য পদে লড়ছেন। ডাকসু ইতিহাসের এবারই প্রথম দুই জন প্রতিবন্ধী শিক্ষার্থী অংশ নিয়েছেন। তার মধ্যে চিবল ডাকসু’র কেন্দ্রীয় সংসদে সদস্যপদে প্রার্থী হিসেবে অংশ নিয়েছেন।

ময়মনসিংহের থেকে আসা চিবল বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী। তিনি একজন আদিবাসী। এই নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ খুশি হওয়ার পাশাপাশি নিজেকে সৌভাগ্যবানও মনে করছেন চিবল।

তিনি বার্তা২৪.কম-কে বলেন, 'আমাকে ছাত্রলীগ মনোনীত প্যানেলে সদস্য পদে লড়ার সুযোগ দেওয়ায় ছাত্রলীগকে ধন্যবাদ জানাই। সংগঠনটি আগের গতানুগতিক ধারাবাহিকতা থেকে বেরিয়ে এসেছে। বৈচিত্র্যের সৃষ্টি করেছে।'

ডাকসু নিয়ে ইতিহাসের অংশ হতে যাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, 'আমি একজন শারীরিক প্রতিবন্ধী ও আদিবাসী। দীর্ঘ ২৮ বছর পর ডাকসু নির্বাচনে আমি বিশ্ববিদ্যালয় ঐতিহ্যবাহী হল জগন্নাথ থেকে অংশ নিচ্ছি।'

জগন্নাথ হল থেকে ডাকসুর কেন্দ্রীয় সংসদের একক প্রার্থী হওয়ায় তার কাঁধে দায়িত্বে ভার অনেক বেশি। সেজন্য সবাইকে নিয়ে এগিয়ে যেতে চান তিনি।

এ সময় তিনি বলেন, 'আমার ব্যালট নং ৭১। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা ৭১ সংখ্যাটি ভুলে না। আমি চাই, সকলে ভোট দেবেন।'

বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থীদের সম্মিলনে ছাত্রলীগের মনোনীত প্যানেলের সকলের কাছে ভোট, দোয়া ও আশীর্বাদ চান তিনি।

তিনি বলেন, 'ভোট দেওয়ার আগে বৈচিত্র্যময় প্যানেলটি একবার দেখবেন। তার পর ভোট দেবেন। আপনারদের কাছে আমার এই আহ্বান।'

এ সম্পর্কিত আরও খবর