যবিপ্রবি’র ৯ ছাত্র বহিষ্কার

বিবিধ, ক্যাম্পাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, যশোর, বার্তা২৪.কম | 2023-09-01 19:11:57

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) প্রথম বর্ষের ন্যূনতম ১২ জন শিক্ষার্থীকে র‌্যাগিং, যৌন নিপীড়ন ও বিকৃত যৌনচারে বাধ্য করার অপরাধে বিশ্ববিদ্যালয়ের নয়জন ছাত্রকে বহিষ্কার করেছে কতৃপক্ষ। এর মধ্যে দুইজনকে আজীবন, একজনকে দুই বছর এবং অপর ছয়জনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

তাদের অপরাধের বিষয়ে কোতোয়ালি মডেল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ঘটনায় জড়িত ও ভুক্তভোগী সকলেই যবিপ্রবির পদার্থ বিজ্ঞান বিভাগের বিভিন্ন বর্ষের ছাত্র।

মঙ্গলবার (১২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী আহসান হাবীবের স্বাক্ষরিত এক অফিস আদেশে তাদের বহিষ্কারের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে র‌্যাগিং, যৌন নিপীড়ন এবং বিকৃত যৌনাচারে বাধ্যকরণের বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের গঠিত তদন্ত কমিটি ভুক্তভোগী ১২ জনসহ মোট ৪০ জন শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে ঘটনার সত্যতা পান। একইসঙ্গে যারা জড়িত তাদের সঙ্গেও তদন্ত কমিটি কথা বলেন।

আজীবন বহিষ্কৃত হওয়া ছাত্ররা হলেন, দ্বিতীয় বর্ষের ছাত্র অলি উল্লাহ ও মাহমুদুল হাসান। দুই বছরের জন্য বহিষ্কৃত হয়েছেন চতুর্থ বর্ষের ছাত্র রজিবুল হক রজব।
এছাড়া এক বছরের জন্য বহিষ্কৃত হয়েছেন, চতুর্থ বর্ষের ছাত্র আবদুল কাদের , দ্বিতীয় বর্ষের ছাত্র আল মুজাহিদ আফ্রিদি, শহিদুল ইসলাম, রোকনুজ্জামান রোকন, অনুপ মালাকার এবং শামীম বিশ্বাস। একইসঙ্গে এ ঘটনায় পরোক্ষভাবে জড়িত থাকার অভিযোগে চতুর্থ বর্ষের ছাত্র আবু বক্কর সিদ্দিকী, দ্বিতীয় বর্ষের ছাত্র শতদল পাল ও ইমরান হোসেনকে সতর্ক করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর