আবারও পুনঃনির্বাচনের দাবি নবনির্বাচিত ডাকসু ভিপির

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 00:46:23

সোমবার অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বাতিল করে পুনঃতফসিল ঘোষণার জন্য বৃহস্পতিবার (১৩ মার্চ) আবারও দাবি জানিয়েছেন ডাকসু'র নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর।

বুধবার (১৩ মার্চ) দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কার্যালয়ের সামনে ভোট বর্জনকারী জোটদের পক্ষ থেকে এই ঘোষণা দেন নুর।

এর আগে, নির্বাচন বাতিল করা, পুনঃতফসিলের আগে ভোট জালিয়াতিতে জড়িতদের (উপাচার্য, চিফ রিটার্নিং অফিসার সহ অন্যসব রিটার্নিং অফিসার) পদত্যাগ, গতকাল পাঁচ স্বতন্ত্র প্রার্থীদের বিরুদ্ধে হওয়া মামলা প্রত্যাহার ও পুনরায় সুষ্ঠু নির্বাচনের দাবিতে উপাচার্যকে স্মারকলিপি দিতে উপাচার্য কার্যালয়ে প্রবেশ করেন ছাত্রদল ব্যতীত ভোট বর্জনকারী বাকি সংগঠনের নেতৃবৃন্দ।

দুপুর একটার দিকে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, প্রগতিশীল ছাত্র ঐক্য, ছাত্র ফেডারেশন, স্বতন্ত্র স্বাধিকার পরিষদ ও অন্যসব স্বতন্ত্র প্রার্থীরা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্য কার্যালয়ের দিকে আসেন। পরে প্রত্যেকটি প্যানেলের দুইজন করে প্রতিনিধি উপাচার্য কার্যালয়ে প্রবেশ করেন।

আর বাকি প্রার্থী ও কিছু সাধারণ শিক্ষার্থীরা কার্যালয়ের সামনে অবস্থান করেন। অবস্থানকারী শিক্ষার্থীরা 'দালাল ভিসি গদি ছাড়', 'রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়', 'প্রহসনের নির্বাচন, মানি না মানবো না', 'পুনরায় নির্বাচন দিতে হবে', ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচিতে একাত্মতা পোষণ করে নুর বলেন, 'পুরো জাতি একটি সুষ্ঠু ডাকসু নির্বাচন আশা করেছিল। কিন্তু প্রশাসন একটি কারচুপির নির্বাচন আয়োজন করল। তাই সাধারণ শিক্ষার্থীদের দাবির সাথে একমত হয়ে আমি আবারও ডাকসুর পুনঃনির্বাচন দাবি করছি।'
এসময়, গতকাল পাঁচ স্বতন্ত্র প্রার্থীর বিরুদ্ধে হওয়া মামলার জন্য রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জিনাত হুদাকে উস্কানিদাতা উল্লেখ করে তার পদত্যাগের দাবি জানান।

বক্তব্যের পর নুরকে উপাচার্য কার্যালয়ে প্রবেশ করতে দেখা যায়৷ এর আগে উপাচার্য কার্যালয়ের সামনে পুনঃনির্বাচনের দাবিতে বামজোটের ভিপি প্রার্থী লিটন নন্দী, ছাত্র ফেডারেশনের সভাপতি উম্মে হাবিবা বেনজীর, স্বতন্ত্র প্রার্থী অরণি সেমন্তি খান সহ বিভিন্ন স্বতন্ত্র প্রার্থী বক্তব্য দেন।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে নুরের উপর হামলা করা হলে এর জন্য ছাত্রলীগে দায়ী করেন তিনি। পরে এর প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জন এবং ভোট বর্জনকারী জোটের পক্ষ থেকে ভিপি ও সমাজসেবা সম্পাদক পদ ব্যতীত বাকি পদগুলোর পুনঃনির্বাচনের দাবি জানান নু। বিকেলে টিএসসিতে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন নুরকে অভিনন্দন জানিয়ে ক্লাস পরীক্ষা বর্জন কর্মসূচি স্থগিতের আহ্বান জানালে তা স্থগিত ঘোষণা করেন নুর। পরে সন্ধ্যায় আবার ভোট বর্জনকারী জোটের পক্ষে ডাকসু'র সব পদের পুনঃনির্বাচনের দাবি জানান নুর।

এ সম্পর্কিত আরও খবর