জাবিতে নিরাপদ সড়কের দাবিতে মিছিল ও মানববন্ধন

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 14:45:41

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মিছিল, মানববন্ধন ও বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা।

বুধবার (২০ মার্চ) বেলা সাড়ে এগারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার হতে একটা মিছিল বের হয়ে নতুন কলা ভবন, অমর একুশে হয়ে প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ করে ঢাকা আরিচা মহাড়কে পূর্ব ঘোষিত মানববন্ধন করে শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে সড়ক অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা ।

দুপুর বারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করে রাখেন তারা। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল টিমের অনুরোধে সড়ক ছেড়ে দেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এসময় ঢাকা আরিচা মহাসড়কের প্রায় এক কিলোমিটার জুড়ে যানযটে পড়ে শত শত পরিবহন, ভোগান্তিতে পড়ে হাজারো মানুষ।

এছাড়া মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা সড়ক পরিবহন আইনের কঠোরতম প্রয়োগে, গণপরিবহনগুলোকে ট্রাফিক আইন মানতে বাধ্য করা, গাড়ি ও চালকের লাইসেন্স চেক করা ফুটপাত দখলমুক্ত করা, চালকদের পেশাগত প্রশিক্ষণ ও নৈতিক শিক্ষার ব্যবস্থা করা, গাড়ির ফিটনেস ও চালকদের লাইসেন্স দেওয়ার পদ্ধতিগত উন্নয়ন-আধুনিকায়ন, জাতীয় মহাসড়কে কম গতি ও দ্রুত গতির যানের জন্য আলাদা লেনের ব্যবস্থা করা এবং শ্রমিকের ন্যায্য মজুরি প্রদান ও আটঘণ্টা কর্মদিবস নির্ধারণের প্রতি গুরুত্বারোপ করেন।

মিছিল ও মানববন্ধনে উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজীর আমিন চৌধুরী জয়, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাবি শাখা আহ্বায়ক শাকিল উজ জামান, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখা সভাপতি সুষ্মিতা মরিয়ম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখা সাধারণ সম্পাদক মাহাথির মোহম্মাদ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর