১০ টাকাতেই যাতায়াত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-18 13:53:59

শিক্ষার্থীদের যাতায়াত ব্যবস্থা সহজতর করতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চালু হয়েছে রাইড শেয়ারিং সেবা। ক্যাম্পাসের ভেতরে যেকোনো স্থানে যাতায়াতের জন্য ১০টাকা ভাড়া নির্ধারণ করে বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা এবং বাংলা বিভাগের তিন শিক্ষার্থী।

জানা যায়, প্রাথমিক পর্যায়ে একটি স্কুটি দিয়েই সেবাটি শুরু করেছেন তারা। এই সেবা গ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা মাত্র ১০ টাকাতেই ক্যাম্পাসের যে কোনো স্থানে যাতায়াত করতে পারবেন। এ সেবাটির উদ্যোক্তা মাসুদ পারভেজ বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

মাসুদ ও তার বিভাগেরই বন্ধু সাজু মিয়া ও বাংলা বিভাগের মাজহারুলকে সঙ্গে নিয়ে সেবাটি চালু করেছেন। ক্লাসের ফাঁকে তারা তিনজন ভাগ করে শিক্ষার্থীদের এ সেবা প্রদান করছেন।

ক্যাম্পাসে প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ২টা এবং বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শিক্ষার্থীরা এ সেবা পাবে। শিক্ষার্থীরা সেবাটি গ্রহণের পাঁট মিনিট আগে ফোন বা মেসেজ করে গ্রাহকের অবস্থান জানাতে হয় রাইডারদের। 

জানতে চাইলে সেবাটির উদ্যোক্তা মাসুদ পারভেজ বার্তা২৪.কমকে বলেন, ‘এ সেবার মাধ্যমে শিক্ষার্থীদের সময় ও অর্থ দুইটাই সাশ্রয় হবে। উবার কিংবা পাঠাওয়ের মত কিছু করার ইচ্ছা ছিল দীর্ঘদিনের। সে চিন্তা থেকেই এ কাজের উদ্যোগ নিয়েছি। আশানুরূপ সাড়া পেলে এই সেবাকে আরও বড় পরিসরে চালু করা হবে।’

      

 

এ সম্পর্কিত আরও খবর