দ্রুত রাকসু নির্বাচনের দাবিতে মানববন্ধন

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 11:00:17

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন দ্রুত দেওয়ার দাবিতে মানববন্ধন পালন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে তারা এ কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, 'বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না। কিন্তু শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, সিনেট-সিন্ডিকেট নির্বাচন হচ্ছে। ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত। শিক্ষার্থীদের মতামতের প্রাধান্য দেওয়া হচ্ছে না। প্রতিবছর রাকসু ও হল সংসদের ফি নেওয়া হলেও সে টাকা কোন খাতে ব্যয় করা হচ্ছে, সে বিষয়ে প্রশাসনের কোন জবাবদিহিতাও করছে না।'

বক্তারা আরও বলেন, 'বিশ্ববিদ্যালয় প্রশাসন যে ধীর গতিতে সংলাপ চালাচ্ছে তাতে কার্যকরী কোন পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে না। এতে করে রাকসু নির্বাচন নিয়ে শিক্ষার্থীদের মধ্যে অনাস্থা তৈরি হচ্ছে। স্পষ্ট বুঝা যাচ্ছে রাকসু নির্বাচন না দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন এভাবে ধীরগতিতে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।' এ সময় তারা দ্রুত রাকসু নির্বাচনের দাবি জানান।

এর আগে বেলা সোয়া ১১টার দিকে গ্রন্থাগারের সামনে থেকে একটি পদযাত্রা বের করা হয়। পদযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে এসে মানববন্ধন করে। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর