ঢাবির মেডিকেলের ওষুধ বিক্রির অপরাধে আটক ১

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 07:16:03

ঢাকা বিশ্ববিদ্যালয়ের  (ঢাবি) মেডিকেলের ওষুধ বিনামূল্যে শিক্ষার্থীদের দেওয়া হয় এবং এটি বিক্রি দণ্ডনীয় অপরাধ। অথচ সে ওষুধ বিক্রির দায়ে নীলক্ষেত মামুন ফার্মেসীর মালিককে আটক করা হয়েছে। আটককৃতের নাম হানিফ।

তিনি বর্তমানে শাহবাগ থানায় আটক রয়েছেন বলে জানান নীলক্ষেত পুলিশ ফাঁড়ির এসআই সাহেব আলী।

সোমবার (৬ মে) দুপুরে তাকে আটক করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও নীলক্ষেত পুলিশ ফাঁড়ির বরাতে ঘটনার সত্যতা জানা গেছে।

প্রত্যক্ষদর্শী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদস্য তানভীর হাসান সৈকত বলেন, 'নীলক্ষেতের এক ফার্মেসীতে ঢাকা ইউনিভার্সিটি মেডিকেলের ওষুধ বিক্রি হয় এমন খবর পেয়ে আমি ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী কবির কানন সেখানে যায়। সেখানে গিয়ে জিফ্লক্স-৫০০ নামে ঢাকা ইউনিভার্সিটির সিলমারা ওষুধ কিনি। মালিকের কাছে সিলমারা ওষুধ কোথায় পেয়েছেন জানতে চাইলে, তিনি প্রথমে ক্ষমা চান। পরবর্তীতে অনেক পীড়াপীড়ির পর স্বীকার করেন মেডিকেলের অ্যাম্বুলেন্স চালক আব্দুল মালেকের কাছ থেকে তিনি এই ঔষধ কিনেছেন। পরে তাকে নিয়ে ঢাকা ইউনিভার্সিটি মেডিকেলে যায়।’

জানা যায়, ঢাবির মেডিকেলের অ্যাম্বুলেন্স চালক আব্দুল মালেক তার কাছে ছয় পাতা জিফ্লক্স ৫০০ ওষুধ বিক্রি করেন। তিনি বিক্রি করার জন্য নয়, এমন ওষুধ বিক্রির জন্য দুঃখপ্রকাশও করেন।

ওষুধ বিক্রির অভিযোগের বিষয়ে ঢাকা ইউনিভার্সিটি মেডিকেলের অ্যাম্বুলেন্স চালক আব্দুল মালেক জানান, তিনি মেডিকেলে ডাক্তার আরিফুর রেজা সিকদারের কাছ থেকে প্রেসক্রিপশন করে ছয়পাতা ওষুধ নেন। তবে ডা. আরিফুর রেজা সিকদার কাউকে ছয়পাতা জিফ্লক্স ওষুধ প্রেসক্রাইব করেননি বলে জানান। অভিযুক্ত এরপর ডা. মো. সালাহউদ্দিন ও ডা. নূর-মোহাম্মদের কাছ থেকে দুই পাতা ওষুধ প্রেসক্রিপশনের মাধ্যমে নেন বলে জানান।

ডাকসুর কেন্দ্রীয় সদস্য তানভীর হাসান সৈকত ফার্মেসীর মালিক হানিফ ও অ্যাম্বুলেন্স চালক আব্দুল মালিককে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের নিকট হাজির করেন। প্রক্টর ওষুধগুলো জব্দ করেন।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী বলেন, 'আমরা জানার চেষ্টা করছি ঢাকা ইউনিভার্সিটি মেডিকেলেও ওষুধ দোকানে কিভাবে গেল।'

এ বিষয়ে ঢাকা ইউনিভার্সিটি মেডিকেলের প্রধান অফিসার ডা. সারওয়ার জাহান মুক্তাফী বলেন, 'আমরা অভ্যন্তরীণ তদন্ত করে এ বিষয়ে ব্যবস্থা নেব।'

এ সম্পর্কিত আরও খবর