ছাত্রলীগকে কলঙ্কমুক্ত করতে আমরণ অনশনে পদবঞ্চিতরা

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 00:33:49

কেন্দ্রীয় ছাত্রলীগের ঘোষিত পূর্ণাঙ্গ কমিটি থেকে বিতর্কিতদের বাদ দিয়ে ছাত্রলীগকে কলঙ্কমুক্ত করতে চার দফা দাবিতে আমরণ অনশনে বসেছেন ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীরা।

শুক্রবার (২৮ জুন) দুপুর ২টা থেকে ঢাকা বিশ্ববিদ্যলয়ের রাজু ভাস্কর্যে আমরণ অনশন শুরু করেছেন পদবঞ্চিত নেতাকর্মীরা।

এর আগে গতকাল বৃহস্পতিবারে সংবাদ সম্মেলন করে দাবি মানতে ২৪ ঘণ্টার আলটিমেটাম দেয় পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া ছাত্রলীগ নেতাকর্মীরা। এই সময়ের মধ্যে কোনো আশ্বাস না পাওয়ায় আমরণ অনশন শুরু করেছেন তারা।

আন্দোলনকারীদের অন্যতম সমন্বয়ক ও ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত বলেন, ‘টানা এক মাস তিনদিন অবস্থান কর্মসূচি পালন করার পরও কোনো আশ্বাস পাইনি। বাধ্য হয়ে আমরণ অনশনে বসলাম। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে, ছাত্রলীগকে কলঙ্কমুক্ত করাই উদ্দেশ্য।’ অনশনে প্রায় ৩৫ জন নেতাকর্মী অংশ নেবেন বলেও জানান তিনি বলেন।

চার দফা দাবি হলো- আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের সুযোগ; ছাত্রলীগের কমিটির যে ১৯ জন বিতর্কিত নেতার পদ শূন্য ঘোষণা করা হয়েছে তাদের নাম ও পদের নাম প্রকাশ, কমিটিতে যত বিতর্কিত রয়েছে, সবার পদ শূন্য ঘোষণা; পদবঞ্চিতদের মধ্য থেকে যোগ্যতার ভিত্তিতে শূন্য হওয়া পদগুলোতে পদায়ন এবং মধুর ক্যানটিন ও টিএসসিতে হামলার সুষ্ঠু বিচার।

শুক্রবার সন্ধ্যায় ১৫ থেকে ২০ জনের একটি দলকে রাজু ভাস্কর্যে অনশনে বসতে দেখা যায়। তাদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক রাকিব হোসেন, সাবেক উপ-দফতর সম্পাদক শেখ নকিবুল ইসলাম, কেন্দ্রীয় ছাত্রলীগের প্রচার সম্পাদক সাইফ বাবু, ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত প্রমুখ।

প্রসঙ্গত, সম্মেলনের এক বছর পর গত ১৩ মে ছাত্রলীগের ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলে তা পুনর্গঠনের দাবিতে আন্দোলন শুরু করেন কাঙ্ক্ষিত পদ না পাওয়া ও পদবঞ্চিত নেতারা।

তারা অভিযোগ করেন, বিবাহিত, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, চাকরিজীবী ও বিভিন্ন মামলার আসামিসহ অভিযুক্ত অনেককে পদ দেওয়া হয়েছে। অন্যদিকে বঞ্চিত করা হয়েছে অনেক ত্যাগী নেতাকে।

এ সম্পর্কিত আরও খবর