প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণিল সাজে ঢাবি

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 18:29:52

আগামীকাল সোমবার পহেলা জুলাই। ১৯২১ সালের এইদিনেই প্রতিষ্ঠা লাভ করে পূর্ব বঙ্গের প্রথম বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বিশ্ববিদ্যালয়ের ৯৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ ভবনসমূহকে (কলাভবন, এমবিএ ভবন,কার্জন হল) নানা রঙয়ে সজ্জিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ প্রবেশ নির্মাণ করা হয়েছে পথে লাল-নীল-সবুজ রঙয়ের সুসজ্জিত তিনটি তোরণ।

এতে শিক্ষার্থীদের মাঝে সৃষ্টি হয়েছে প্রাণচাঞ্চল্যতা। রাতের ক্যাম্পাসে হাঁটতেই মনে হয় নানা আয়োজন, লাইটিংয়ে এক অন্যরকম ভালোলাগা। ক্যাম্পাস ঘুরে কথা হয় শিক্ষার্থীদের সঙ্গে। বার্তা২৪.কম-এর কাছে তুলে ধরেন ক্যাম্পাসের অনন্য এই সৌন্দর্য।

'এমন রং-বেরঙয়ের  সাজ আগে কখনও চোখে পড়েনি। বিশেষ করে এ দুইদিন রাত্রি বেলা যখন ক্যাম্পাসে হাঁটি মনে হয়, অন্য কোনো দেশের সাজানো শহরে হাঁটছি। এ এক অন্যরকম ভালো লাগা।' প্রথম বর্ষের শিক্ষার্থী তানভীর এভাবেই তার অনুভূতিগুলো ব্যক্ত করেন।

কার্জনের সাজে মুগ্ধ হয়ে প্রথম বর্ষের আরেক শিক্ষার্থী নিশাদ বলেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস যে এতো সুন্দর সেটা কার্জন হলের সজ্জিতরুপ না দেখলে বুঝতেই পারতাম না। কার্জনের স্থাপত্য যেমন অনেক সৌন্দর্যকে ছাড়িয়ে যায়, তেমনি রঙ বেরঙয়ের এ সাজ তার সৌন্দর্য বর্ধনে দিয়েছে পূর্ণতা।'

তবে ক্যাম্পাসের অবকাঠামোগত এ সৌন্দর্য যেমন প্রয়োজন তেমনি মনস্তাত্ত্বিক ভাবেও ক্যাম্পাসের উন্নতির কথা ভাবার প্রতি গুরুত্বারোপ করে মাস্টার্সের ক্রিমিনোলোজি বিভাগের শিক্ষার্থী আশরাফ মিন্টু।

তিনি বলেন, 'প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চারদিকে ঢাবির সজ্জিত ভাবটা ভালোই। তবে এর সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়কে শিক্ষার কোয়ালিটি নিয়েও ভাবতে হবে। তাহলেই প্রতিষ্ঠাবার্ষিকীর প্রতিপাদ্য গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ সার্থক হবে।'

এ সম্পর্কিত আরও খবর