ঢাবি'র সাবেক রেজিস্ট্রার আবু জায়েদ শিকদারের মৃত্যুবার্ষিকী

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 16:27:56

ভাষা-সৈনিক, বিশিষ্ট লেখক, গণিতবিদ, শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক রেজিস্ট্রার আবু জায়েদ শিকদারের প্রথম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (২ জুলাই)।

১৯৫২ সালে ভাষা আন্দোলনকালে প্রথম দশজন ছাত্রের যে দলটি ১৪৪ ধারা ভঙ্গ করে রাজপথে নেমে কারাবরণ করেন, আবু জায়েদ শিকদার ছিলেন তাদের অন্যতম।

আদর্শবাদী মানুষ ও শিক্ষাবিদ আবু জায়েদ শিকদার জীবনব্যাপী বাংলা ভাষায় উচ্চতর জ্ঞানচর্চার কথা বলেছেন এবং নিরলস কাজ করে গেছেন শিক্ষার প্রসারে। একাডেমিক প্রবন্ধ, নিবন্ধ, পাঠ্য গ্রন্থ রচনার বাইরে সর্ব সাধারণের মধ্যে গণিত শিক্ষা, চর্চা ও নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে তিনি রচনা করেছেন ‘বিনোদনে গণিত’ বই। বাংলাভাষায় এটিই ছিল বিনোদনের মাধ্যমে গণিতকে জনপ্রিয় করে তোলার প্রয়াসে প্রথম উদ্যোগ।

আবু জায়েদ শিকদার ১৯৩১ সালে কুমিল্লার দাউদকান্দি থানার কড়িকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ থেকে বি.এস.সি (অনার্স) এবং ১৯৫২ সালে এম.এস.সি. পাশ করে সুনামগঞ্জ কলেজ, চাঁদপুর কলেজ এবং ময়মনসিংহের আনন্দমোহন কলেজে শিক্ষকতা করেন। আনন্দমোহন কলেজে গণিতে অধ্যাপনার পাশাপাশি তিনি উপাধ্যক্ষের দায়িত্ব পালন করেন। অধ্যক্ষ হিসাবে যোগদানের প্রাক্কালে তৎকালীন পূর্ব পাকিস্তানের গর্ভনর ও ময়মনসিংহবাসী মুনায়েম খাঁনের স্বৈরাচারী হস্তক্ষেপের প্রতিবাদে অধ্যাপক আবু জায়েদ শিকদার আনন্দমোহন কলেজের উপাধ্যক্ষের পদ থেকে পদত্যাগ করেন।

১৯৬৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে যোগদান করেন। ১৯৭২ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি উপ-কলেজ পরিদর্শক, ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত কলেজ পরিদর্শক এবং ১৯৮৭ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষা প্রশাসনে কাজ করার পাশাপাশি তিনি বাংলা ভাষায় বিজ্ঞান চর্চায় অবদান রাখেন।

তিনি বাংলা ভাষা চালুর লক্ষ্যে গঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের “প্রশাসনিক পরিভাষা কমিটি”র সদস্য-সচিব এবং ‘বাংলাদেশ গণিত সমিতি’র পরিভাষা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি তমুদ্দুন মজলিশ থেকে ‘মাতৃভাষা পদক’, গণিত সমিতি থেকে ‘বর্ষিয়ান গণিতবিদ সম্মাননা’ ও বিএনসিসি থেকে বিশেষ অবদানের জন্য সম্মাননা লাভ করেন।

একজন দক্ষ সংগঠক হিসেবে আবু জায়েদ শিকদার ১৯৫৭ সালে তৎকালীন ইউ.ও.টি.সি.তে (পরবর্তীতে বিএনসিসি) যোগদান করেন এবং ১৯৫৯ সালে কমিশনপ্রাপ্ত হন। ১৯৮৭-৯৭ সাল পর্যন্ত তিনি কর্নেল হিসেবে ১ রমনা ব্যাটেলিয়ানের কমান্ডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।

স্মরণসভা

শিক্ষাবিদ আবু জায়েদ শিকদার স্মরণে আগামী বৃহস্পতিবার (৪ জুলাই) বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে একটি স্মরণসভার আয়োজন করা হয়েছে। সভায় তার অবদান ও কাজ নিয়ে বক্তব্য দেবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। প্রিয় শিক্ষক সম্পর্কে স্মৃতিচারণমূলক বক্তব্য দেবেন কবি নির্মলেন্দু গুণ। শিক্ষা প্রশাসনে তার অবদান নিয়ে আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য আখতারুজ্জামান, উপ-উপাচার্য আবদুস সামাদ, বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আবুল বারাকাতসহ অন্যান্য শুভানুধ্যায়ী ও গুণগ্রাহী ব্যক্তিবর্গ।

স্মরণসভায় উপস্থিত থাকবার জন্য মরহুমের পরিবারের পক্ষে কন্যা প্রফেসর ড. নাজমা শাহিন ও সেলিনা শিরীন শিকদার সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর