কর বৃদ্ধি তামাক নিয়ন্ত্রণের কার্যকর উপায়

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-16 23:10:17

কর বৃদ্ধি তামাক নিয়ন্ত্রণের একটি কার্যকর উপায়। তামাকজাত দ্রব্যের দাম বাড়লে একদিকে যেমন এর ব্যবহার কমে, অন্য দিকে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পায়। এটি একই সঙ্গে জনস্বাস্থ্য সুরক্ষা সরকারের আয় বৃদ্ধির ওপর ইতিবাচক অবদান রাখে।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা ভবনে অর্থনৈতিক গবেষণা ব্যুরোর কনফারেন্স হলে ‘তামাক কর’ বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

ঢাবির অর্থনৈতিক গবেষণা ব্যুরো ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল যৌথভাবে ‘ইকোনোমিক্স অব ট্যোবাকো ট্যাক্সেশন পাবলিক হেলথ পাসপেকটিভ’ শীর্ষক এই প্রশিক্ষণের আয়োজন করে। প্রশিক্ষণে অংশ নেওয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার কর্মকর্তা এবং তামাক নিয়ন্ত্রণ কর্মীরা অংশ নেন।

সমাপনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ঢাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক। অর্থনৈতিক গবেষণা ব্যুরোর চেয়ারম্যান অধ্যাপক এম এম আকাশের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অর্থনৈতিক গবেষণা ব্যুরোর পরিচালক অধ্যাপক ড. নাজমা বেগম ও আন্তর্জাতিক সংস্থা দ্য ইউনিয়নের কারিগরি পরামর্শক সৈয়দ মাহবুবুল আলম।

উল্লেখ্য, মঙ্গলবার (২ জুলাই) এই প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম। প্রক্ষিণের বিভিন্ন অধিবেশনে প্রশিক্ষক হিসাবে ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ, ঢাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. নাজমা বেগম ও অধ্যাপক ড. রুমানা হক, বিশিষ্ট ক্যানসার বিষেশজ্ঞ অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুক প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর