আন্দোলনের মুখে জবি ক্যান্টিনের নতুন মূল্য তালিকা

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 09:11:25

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা গত কয়েকদিন ধরে ক্যান্টিনের খাবারের মান বাড়ানো এবং দাম কমানোসহ সাত দফা দাবিতে আন্দোলন করে আসছে। তার ফলশ্রুতিতে জবি ক্যান্টিনের খাবারের নতুন মূল্য তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেলে এ মূল্য তালিকা প্রকাশ করা হয়।

এবার ক্যান্টিনের খাবারের দাম কমানোর পাশাপাশি সময়সূচিতেও আনা হয়েছে পরিবর্তন। সকাল ৭টা থেকে শুরু করে রাত সাড়ে ৮টা পর্যন্ত ক্যান্টিন খোলা থাকবে। তবে বেলা সাড়ে ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ক্যান্টিন বন্ধ থাকবে। এছাড়া শুক্রবার ও শনিবার ক্যান্টিন খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

এদিকে, জকসু নির্বাচনের ব্যাপারে জবি সমাবর্তন অনুষ্ঠানের পরই সিন্ধান্ত নেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় উপাচার্য। পাশাপাশি বাসের ডাবল ট্রিপ দেওয়া সম্ভব না হলেও একই রুটে দুটি করে বাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

জকসু নির্বাচনসহ শিক্ষার্থীদের সাত দফা দাবিগুলো হল- ক্যান্টিনের খাবারের মান বাড়ানো এবং দাম কমানো, চার মাসের মধ্যে জকসু নির্বাচন দেওয়া, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্য থেকে ৭০ শতাংশ শিক্ষক নিয়োগ দেওয়া, দুই মাসের মধ্যে ছাত্রী হল চালু করা, বাসের ডাবল ট্রিপ চালু করা, গবেষণা খাতে শর্ত কমানো ও বরাদ্দ বাড়ানো এবং দ্রুত নতুন ক্যাম্পাসের কাজ চালু করা।

এ বিষয়ে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান জানান, ‘এ ক্যাম্পাসে নানা সমস্যার কারণে বাস্তবায়ন করা সম্ভব নয়। তবে নতুন ক্যাম্পাসে সব হবে।’

এ সম্পর্কিত আরও খবর