ঢাবিতে ডেঙ্গু আক্রান্ত ৭০ শিক্ষার্থী, ক্যাম্পাস বন্ধের দাবি

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 13:11:53

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন প্রায় ৭০ জন শিক্ষার্থী। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের 'স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়' নামক একটি ফেসবুক গ্রুপের জরিপে এ তথ্য উঠে এসেছে। জরিপে ডেঙ্গু আক্রান্ত শিক্ষার্থীদের হলের নাম, আক্রান্ত রোগীর সংখ্যা এবং রুম নম্বর উল্লেখ করা হয়েছে।

জরিপে বলা হয়, ছেলেদের তুলনায় মেয়েদের হলগুলোতে ডেঙ্গুর প্রকোপ অনেকাংশেই কম। পুরো পরিসংখ্যান সবার দেওয়া তথ্য থেকে নেওয়া। এ ভয়াবহ অবস্থায় প্রশাসনকে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

জরিপের তথ্যানুযায়ী-
ফজলুল হক মুসলিম হলের ১০১৭ নম্বর কক্ষে পাঁচজন ও ১০১৫ নম্বর কক্ষে পাঁচজন, মাস্টার দ্যা সূর্যসেন হলের ১৭৯ নম্বর কক্ষে সাতজন, ২২৬ নম্বর কক্ষে দুইজন, কবি জসীম উদদিন হলের ৫৩১ নম্বর কক্ষে দুইজন, শহীদুল্লাহ হলের ১১০২ নম্বর কক্ষে তিনজন, বঙ্গবন্ধু হলের ১১৩ নম্বর কক্ষে নয়জন, জিয়া হলের ৪২২ নম্বর কক্ষে একজন, ২২৫, ২২৬ ও ২২৭ নম্বর কক্ষে মোট ছয়জন, সলিমুল্লাহ মুসলিম হলের বারান্দায় অন্তত পাঁচজন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন।

এছাড়া ডেঙ্গু আক্রান্ত হয়ে অনেক শিক্ষার্থীই আগেই বাড়ি চলে গেছেন। অনেক শিক্ষার্থী বলছেন, অধিকাংশ গণরুমে মশারি টানানোর ব্যবস্থা নেই। ফলে দুঃসহ জীবন যাপন করছেন শিক্ষার্থীরা।

সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন সলিমুল্লাহ মুসলিম হলের বারান্দায় থাকা শিক্ষার্থীরা। এই হলের আবাসিক শিক্ষার্থী মনজুরুল ইসলাম বলেন, যে শিক্ষার্থীদের বাড়ি থেকে টাকা আনতে সাত দিন আগে চাইতে হয় তাদের ডেঙ্গু হলে উপাচার্য কী করবেন? তাদের ডেঙ্গু হলে প্রশাসন কী করবে, একবারও কি ভেবেছেন। তাই দ্রুত ক্যাম্পাস বন্ধ করে দিলেই বাঁচবে শিক্ষার্থীরা।

একই হলের শিক্ষার্থী খায়রুল আনাম বলেন, আমরা গণরুমে থাকলেও এখানে মশারি টানানো প্রায় অসম্ভব। সম সময়ই তো ঝুঁকির মধ্যে আছি! আর যারা বারান্দায় আছে, তারা সর্বোচ্চ ঝুঁকিতে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কোনো উদ্যোগ দেখতে পাচ্ছি না।

বিশ্ববিদ্যালয় মেডিকেলে ডেঙ্গুর চিকিৎসা পাওয়া যাচ্ছে না। চিকিৎসকরা অবহেলা করছেন বলেও অভিযোগ শিক্ষার্থীদের।

তবে এব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি সাড়া দেননি।

এ সম্পর্কিত আরও খবর