জাবিতে 'স্বৈরাচার্যের মাস্টারপ্ল্যান চ্যাট'

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 11:40:15

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পের টাকা দুর্নীতি, অপরিকল্পিত উন্নয়ন কাজ বাস্তবায়ন ও সাংবাদিক লাঞ্ছিতের প্রতিবাদে 'স্বৈরাচার্যের মাস্টার প্ল্যান চ্যাট' শীর্ষক ব্যঙ্গাত্মক বিতর্ক ও কবিগান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৬ আগস্ট) রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় 'দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর' ব্যানারে এ আয়োজন করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে ব্যঙ্গাত্মক বিতর্ক ও কবিগানের মাধ্যমে উন্নয়ন প্রকল্পের টাকা থেকে দুই কোটি টাকা ছাত্রলীগকে দেওয়া এবং 'অপরিকল্পিত' মাস্টারপ্ল্যানের প্রতিবাদ জানানো সহ সাংবাদিক লাঞ্ছনার ঘটনা তুলে ধরা হয়েছে। এছাড়া প্রশ্নোত্তর পর্বে আন্দোলনের নানা দিক তুলে ধরেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

প্রশ্নোত্তর পর্বে শিক্ষার্থীরা বলেন, 'তথাকথিত মাস্টারপ্ল্যানের নামে যে বিশাল দুর্নীতির মহাযজ্ঞে নেমেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন, তার প্রতিবাদে একত্রিত হয়েছে সমগ্র জাহাঙ্গীরনগর। উন্নয়ন প্রকল্পের জন্য বরাদ্দকৃত ১৪৪৫ কোটি টাকার প্রত্যেকটি পয়সার সুষ্ঠু ব্যবহার নিশ্চিত হোক এই দাবি আমাদের।'

তারা আরও বলেন, 'নামমাত্র পরিকল্পনার কথা বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন যেভাবে ভাগ বাটোয়ারার উৎসবে নেমেছে সেই স্বৈরাচারের যোগ্য প্রত্যুত্তর দিতে প্রস্তুত আমরা সবাই। তার ধারাবাহিকতায় নিপীড়ন বিরোধী আন্দোলন, সন্ত্রাস-বিরোধী আন্দোলনের সাথে অস্বচ্ছ, অদূরদর্শী পরিকল্পনা ও প্রশাসনের অনৈতিক উদ্দেশ্য হাসিলের প্রতিবাদে এবার দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের আন্দোলনে নেমেছি আমরা।'

অনুষ্ঠানে প্রকল্প থেকে শাখা এবং কেন্দ্রীয় ছাত্রলীগকে দুই কোটি টাকা দেওয়ার অভিযোগের বিচার বিভাগীয় তদন্ত ও মহাপরিকল্পনা সংস্কারের দাবিসহ ছয়টি দাবি জানানো হয়। দাবিগুলো হলো- টেন্ডারের শিডিউল ছিনতাইকারীদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা, নির্মাণ প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত করা, সকল ব্যয়ের হিসাব জনসম্মুখে প্রকাশ, রবীন্দ্রনাথ ঠাকুর হলের পাশের তিনটা হল স্থানান্তর করে নতুন জায়গায় দ্রুত কাজ শুরু করা এবং কাজ স্থগিত রেখে সকল স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনার ভিত্তিতে মাস্টারপ্ল্যান পুনর্বিন্যাস করে কাজ শুরু করা।

উল্লেখ্য, পূর্ব ঘোষিত ছয়টি দাবি বাস্তবায়নের লক্ষ্যে তিন দিনব্যাপী কর্মসূচির ঘোষণা করে শিক্ষার্থীরা। কর্মসূচির মধ্যে আগামীকাল শেষদিন সন্ধ্যায় রয়েছে মশাল মিছিল।

এ সম্পর্কিত আরও খবর