শাবিপ্রবিতে ভর্তির আাবেদন শুরু ১২ সেপ্টেম্বর

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 13:36:20

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আগামী ১২ সেপ্টেম্বর থেকে। ওইদিন সকাল ১০টা থেকে ৬ অক্টোবর রাত ১২ টা পর্যন্ত আবেদন করা যাবে।

সোমবার (২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘এ’ ও ‘বি’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বি ইউনিটকে বি১ ও বি২ সাব-ইউনিটে ভাগ করা হয়েছে। বি১ সাব ইউনিটে বিজ্ঞানের সকল বিভাগ এবং বি২ সাব ইউনিটে আর্কিটেকচারসহ বিজ্ঞানের সকল বিভাগের বিষয় থাকবে। ‘এ’ ইউনিটের বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখার শিক্ষার্থীরা এবং ‘বি’ ইউনিটে শুধু মাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এ ও বি১ ইউনিটে আবেদনপত্রের মূল্য ৮৫০ টাকা এবং বি২ সাব-ইউনিটের আবেদনপত্রের মূল্য ৯৫০ টাকা। এই বছর নির্ধারিত সময়ের মধ্যে ইউনিট পরিবর্তন করা যাবে। ইউনিট পরিবর্তনের ক্ষেত্রে ৩০০ টাকা অতিরিক্ত দিতে হবে। শুধুমাত্র (admission.sust.edu) এই ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আবেদনে ইচ্ছুক বিদেশি নাগরিক কিংবা বিদেশে অধ্যয়ন করা দেশি নাগরিকদের ৫ অক্টোবরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রয়োজনীয় কাগজপত্রের কপি মূল্যায়নের জন্য আপলোড করতে হবে। মূল্যায়নের পর তাদের সার্টিফিকেট ভর্তির যোগ্যতার মানদণ্ডে সঠিক আছে কিনা তা জানানো হবে।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল সাড়ে ৯টায় এ ইউনিট এবং বিকেল আড়াইটায় বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পরীক্ষার আবেদনের বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের (admission.sust.edu) ওয়েবসাইট থেকে জানা যাবে।

এ সম্পর্কিত আরও খবর