জবিতে রাতের আঁধারে খালেদা জিয়ার নামফলক ভাঙচুর

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 23:56:48

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে রাতের আঁধারে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নাম সংবলিত নামফলক ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে।

সোমবার (২ সেপ্টেম্বর) রাতে ছাত্রলীগের কয়েকজন কর্মী নামফলকটি ভাঙচুর করেন। নামফলক ভাঙচুরের সময় ধারণ করা একটি ভিডিওতে ছাত্রলীগের কর্মীদের উল্লাস প্রকাশ করতে দেখা গেছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি রফিকুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'খালেদা জিয়া জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করেছেন। এই বিশ্ববিদ্যালয় থেকে খালেদা জিয়ার নামফলক মুছে ফেলা যাবে না। এর আগেও দুষ্কৃতকারীরা নামফলকটি ভাঙচুর করেছিল কিন্তু ছাত্রদলের আন্দোলনের প্রেক্ষিতে তা পুনঃস্থাপন করা হয়। এবারও যদি নামফলকটি পুনঃস্থাপন করা না হয়, তাহলে ছাত্রদল আন্দোলনের মাধ্যমে নামফলক পুনঃস্থাপনে বাধ্য করবে।'

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'এ বিষয়ে একটি তদন্ত কমিটি করা হবে। তদন্ত সাপেক্ষে যারা নামফলকটি ভেঙেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।'

নামফলকটি পুনঃস্থাপন করা হবে কিনা- এ প্রসঙ্গে তিনি বলেন, 'শিগগিরই নামফলকটি পুনঃস্থাপনের ব্যবস্থা করা হবে।'

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৯৫ সালে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাবস্থায় জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয় রূপান্তরের ঘোষণা দেন। একই বছরের ২ নভেম্বর ক্যাম্পাসের প্রশাসনিক ভবনের সামনে বিশ্ববিদ্যালয় ঘোষণা ফলক উন্মোচন করেন। ওই ঘোষণার আলোকে ২০০৫ সালের ২০ অক্টোবর জাতীয় সংসদে আইন পাসের মাধ্যমে বিলুপ্ত জগন্নাথ কলেজ পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে।

এ সম্পর্কিত আরও খবর