ডাকসু’র উদ্যোগে 'ইন্ট্রোডাকশন টু আউটসোর্সিং' প্রোগ্রাম

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 16:27:22

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে প্রযুক্তি সম্মেলন ২০১৯ এর প্রথম পর্ব 'ইন্ট্রোডাকশন টু আউটসোর্সিং' শীর্ষক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদের কনফারেন্স হলে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের উদ্বোধন করেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন এবং ডাকসু’র কোষাধ্যক্ষ অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম, ডাকসু’র ভিপি নুরুল হক নুর এবং ডাকসু’র জিএস সাদ্দাম হোসেন প্রমুখ।

সূচনা বক্তব্যে শিবলী রুবায়াতুল ইসলাম বলেন, ‘প্রযুক্তি সম্মেলন বিষয়ে আজকের এই উদ্যোগটি সময়োপযোগী এবং আগামী দুই দশক পর বাংলাদেশ এই তরুণদের হাত ধরেই একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে। যেখানে পৃথিবীর প্রায় সব দেশেই সমস্যা বিরাজ করছে সেখানে বাংলাদেশ একটি স্থিতিশীল অবস্থায় এগিয়ে যাচ্ছে। এ অবস্থায় আমরা শিক্ষিত একটা জনগোষ্ঠী পাচ্ছি যারা চাকরি প্রত্যাশী, তাই আমাদের উচিত ছাত্রদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা যাতে তারা চাকরি না খুঁজে আরো কয়েকজনকে চাকরি দিতে পারে সেই উদ্যোগ গ্রহণ করতে পারে।

ডাকসু ভিপি নুরুল হক নূর বলেন, ‘এই প্রোগ্রামের উদ্দেশ্য হলো–শিক্ষার্থীদের আউটসোর্সিং সম্পর্কে একটি ভালো ধারণা দেওয়া। যারা একটু কম বুঝে এবং কাজ করতে গিয়ে বিভিন্ন বিড়ম্বনার শিকার হয়েছেন বা হন। তারা যাতে সেগুলোকে অতিক্রম করে উঠতে পারে। তাই শিক্ষার্থীদের আন্তরিকতা সহকারে এই শিক্ষা নেওয়ার মানসিকতা থাকতে হবে।’

সূচনা বক্তব্যে ডাকসু’র সহ সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন বলেন, ‘বাংলাদেশে শিল্প-বিনিয়োগের পরিস্থিতি ধারাবাহিকভাবে প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে। আজকের যুগে তথ্য-প্রযুক্তি থেকে বিচ্ছিন্ন থেকে দক্ষ মানবসম্পদ হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর পক্ষেই সম্ভব নয়। আউটসোর্সিং বাংলাদেশের তরুণ প্রজন্মের সামনে নতুন একটি সম্ভাবনার দুয়ার উন্মোচন করেছে।’

অতিথিদের বক্তব্য শেষে শুরু হয়, 'ইন্ট্রোডাকশন টু আউটসোর্সিং'র কর্মশালা। এতে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, মার্কেটেভারের প্রতিষ্ঠাতা– আল-আমীন কবির এবং ট্রাইবাস লিমিটেডের পরিচালক– জুবায়ের সিরাজ।

এ সম্পর্কিত আরও খবর