আন্দোলনকারীকে জাবি ছাত্রলীগ নেতার নির্যাতন, প্রতিবাদে বিক্ষোভ

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 12:26:55

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনের দুই নেতাকে মারধরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা।

রোববার (৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে বারোটায় 'দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর' ব্যানারে বিক্ষোভ মিছিল ও পথ নাটক করেন তারা।

মিছিল শেষে শিক্ষার্থীরা শিক্ষকদের আয়োজিত প্রতিবাদ সমাবেশে যোগদান করেন।

আরও পড়ুন: আন্দোলনকারীকে জাবি ছাত্রলীগ নেতার মারধর, আলোচনা স্থগিত

প্রতিবাদ সমাবেশে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর আন্দোলনের সংগঠক ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'আমাদের আন্দোলনের দুইজন সংগঠককে সরকারদলীয় ছাত্র সংগঠন কর্তৃক নির্যাতন করা হয়েছে। আমরা বিশ্ববিদ্যালয়ের কাছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছি। যদি তাদের বিরুদ্ধে সঠিক ব্যবস্থা না নেওয়া হয় তাহলে আমরা আরো কঠিন আন্দোলনের দিকে যাব।'

আরও পড়ুন: জাবিতে চলছে অবরোধ, আলোচনায় হয়নি সমাধান

এর আগে গত বছরের ২৩ অক্টোবর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য ১ হাজার ৪৪৫ কোটি টাকা অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক)। এই প্রকল্পের প্রথম ধাপে ছয়টি আবাসিক হল নির্মাণের জন্য গত ১ মে টেন্ডার আহ্বান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কিন্তু সম্প্রতি গণমাধ্যমে উন্নয়ন প্রকল্পের কাজ বাধাহীন ভাবে সম্পন্ন করতে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ছাত্রলীগকে দুই কোটি টাকা ভাগ বাটোয়ারা করেছেন বলে প্রকাশ হয়।

এর আগে গত ২৩ মে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে টেন্ডার শিডিউল ছিনতাইয়েরও অভিযোগ ওঠে শাখা ছাত্রলীগের বিরুদ্ধে।

এদিকে প্রকল্প দুর্নীতির অভিযোগসহ, মাস্টারপ্ল্যান সংশোধন ও অংশীজনদের অংশগ্রহণ নিশ্চিত করার দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

আরও পড়ুন: জাবিতে ৩ দফা দাবিতে শিক্ষার্থীদের অবরোধ চলছে

পরবর্তীতে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলা চালাতে শুরু করেন সরকার দলীয় ছাত্র সংগঠনের নেতারা বলে অভিযোগ করে আসছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এর পিছনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সম্মতি আছে বলেও জানান তারা।

এদিকে গত ২৭ আগস্ট চলমান আন্দোলনের কর্মসূচি মশাল মিছিলে অংশগ্রহণ করার কারণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রফ্রন্ট নেতা সোহায়েব বিন মাসুদকে মারধর করেন এক ছাত্রলীগ কর্মী। এছাড়া গতকাল ৭ সেপ্টেম্বর সকালে আন্দোলনের অন্যতম সংগঠক ও জাহাঙ্গীরনগর থিয়েটারের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম সাইমুমকে মারধর করেন শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক অভিষেক মণ্ডল।

এ সম্পর্কিত আরও খবর