লাঞ্ছিতের প্রতিবাদে মানববন্ধন করেছে জাবি রোভার সদস্যরা

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-20 16:52:30

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রোভার স্কাউট গ্রুপের সদস্যদের শারীরিকভাবে লাঞ্ছনা করা হয়েছে। এ ঘটনার প্রতিবাদে এবং অভিযুক্তদের বিচারের দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের রোভার সদস্যারা।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ‍১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এ কর্মসূচি পালন করা হয়।

এর আগে গত রোববার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুর দিন দায়িত্বরত রোভার সদস্যদের লাঞ্ছিত করেন দর্শন বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী রাফিদ, কাইয়ুম ও আরিফ। পরবর্তীতে রোভার সদস্যদের লাঞ্ছিত করার প্রতিবাদে ও বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানের কাছে লিখিত অভিযোগ দেয়া হয়।

লিখিত অভিযোগে তারা উল্লেখ করেন, গত রোববার ‘এ’ ইউনিটের পরীক্ষা চলছিল। দুপুর ২টায় নতুন কলা ভবনে চতুর্থ শিফটের পরীক্ষায় অংশ নিতে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা ভবনে প্রবেশ করছিলেন। এ সময় দর্শন বিভাগের শিক্ষার্থী রাফিদ অনুষদ ভবনে প্রবেশের চেষ্টা করে। শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত স্কাউট সদস্যরা তাকে বাধা দিলে তিনি তাদের ওপর চড়াও হন। এ সময় রাফিদ স্কাউট সদস্যদের অশ্রাব্য ভাষায় গালাগালি করেন। পরে ভবনে ঢুকতে ব্যর্থ হলে রাফিদ তার বন্ধু কাইয়ুম ও আরিফকে ডেকে আনেন। এরপর তারা তিনজনই স্কাউট সদস্যদের শারীরিকভাবে লাঞ্ছিত করেন।

ঘটনার ৫ দিন অতিবাহিত হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযুক্তদের ব্যাপারে কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি।

এ বিষয়ে জাবি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রোভার মেট খলিলুর রহমান বলেন, ‘আমাদের যৌক্তিক দাবি আদায়ের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আল্টিমেটাম দিয়েছি। কিন্তু প্রসাশন অভিযুক্তদের বিরুদ্ধে যথোপযুক্ত পদক্ষেপ না নিয়ে বরং সমঝোতার চেষ্টা করেছে। বিচারের দাবিতে আমরা মানববন্ধন করি। এ সময় ভারপ্রাপ্ত প্রক্টর আমাদের প্রতিবাদের মুখে বিকেলে আলোচনায় বসার প্রস্তাব করেন। বিশ্ববিদ্যালয়ের স্বার্থে আমরা দ্বিতীয় শিফট থেকে দায়িত্বপালনে যোগ দিয়েছি।’

এ সময় ঘটনার সুষ্ঠু বিচার না হলে চলমান ভর্তি পরীক্ষায় দায়িত্বপালন থেকে বিরত থাকার হুঁশিয়ারি দেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘তারা আজ মানববন্ধন করবে সেটা আমাদেরকে জানায়নি। জানালে তাদের সঙ্গে এ ব্যাপারে কথা বলতাম। আমরা জেনেছি তিনজন শিক্ষার্থী তাদেরকে লাঞ্ছিত করেছে। অভিযুক্তদেরকে শোকজ করেছি। স্বাভাবিক নিয়ম হলো শোকজ জানানোর ৭ দিনের মধ্যে তারা তাদের বক্তব্য জানাবে। তবে যেহেতু তারা বলছে বিষয়টার দ্রুত সমাধান করার, সেহেতু আজকে আবারো তাদের সঙ্গে বসব।’

এ সম্পর্কিত আরও খবর