অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 01:42:13

২০১৯-২০ সেশন থেকে ঢাবি অধিভুক্ত সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে এবং সাত কলেজের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ও প্রশাসনের কালক্ষেপণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

রোববার (২৯ সেপ্টেম্বর) বেলা ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে এ বিক্ষোভ শুরু হয়।

এসময় আন্দোলনের মুখপাত্র শাকিল মিয়া বলেন, 'সাত কলেজ অধিভুক্তির যৌক্তিক কোনো সমাধান না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলতে থাকবে।'

 রাজুভাস্কর্য থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়

 

আন্দোলনের অন্যতম সমন্বয়ক সমাজ বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাহিদ ইসলাম বলেন, 'অবিলম্বে নতুন সেশনে ভর্তি বিজ্ঞপ্তি বন্ধ করতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন নাকি একটা কমিটি করেছিল কিন্তু তারা কোনো কাজ করতে পারেনি। তারা তাদের ব্যর্থতার কথাই জানান দিচ্ছে এর মধ্য দিয়ে।

আরেক সম্বয়ক সালেহ উদ্দীন সিফাত বলেন, যে কমিটি কোনো সিদ্ধান্ত নিতে পারে না। সে কমিটি আমাদের কেনো দেখানো হলো। ভর্তি বিজ্ঞপ্তির মধ্য দিয়ে তারা বুঝিয়েছে তারা কোনো সমাধান করতে পারবেনা।

এসময় রাজুভাস্কর্য থেকে তারা বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ ফটক প্রদক্ষিণ করে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে গত জুলাইয়ে কয়েক দফায় আন্দোলন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আন্দোলনের এক পর্যায়ে গত ২১ থেকে ২৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা দিয়ে ক্লাস পরীক্ষা বর্জন করেও আন্দোলন করেন শিক্ষার্থীরা। পরে ২৩ জুলাই ছাত্রলীগের হস্তক্ষেপে তালা ভেঙে ক্লাস পরীক্ষা শুরু হয় এবং ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে আন্দোলন স্থগিত করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। কিন্তু এখন পর্যন্ত অধিভুক্তি নিয়ে কোনো সমাধানে উপনীত হতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ সম্পর্কিত আরও খবর