ইউজিসি তদন্ত কমিটির কাজে সন্তুষ্ট বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা

, ক্যাম্পাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গোপালগঞ্জ | 2023-08-18 02:48:43

গোপালগঞ্জ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য ড. খোন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি অভিযোগের তদন্তপূর্বক তার অপসারণ সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি।

এতে ইউজিসির এ কমিটির তদন্তে সন্তুষ্ট ও কৃতজ্ঞতা জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। সোমবার (৩০ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক প্রেস ব্রিফিংয়ে এ কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

আরও পড়ুন: বশেমুরবিপ্রবিতে তিন সহকারী প্র‌ক্ট‌রের পদত্যাগ

ব্রিফিংয়ে বলা হয়, 'উপাচার্যের অপসারণের পর আমরা বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে চাই। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির জন্য প্রধানমন্ত্রীর নিকট দাবি জানাই।'

এদিকে, ভিসির অপসারণ দাবিতে টানা ১২ তম দিনের আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। সকাল থেকে বৃষ্টি উপেক্ষা করে প্রশাসনিক ভবনের প্রধান ফটকের সামনে আন্দোলন ও অনশন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। এ দিনের কর্মসূচিতে আন্দোলনের পাশাপাশি শিক্ষার্থীরা বি‌কেল ৪টায় বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করার ঘোষণা দি‌য়ে‌ছেন।

আরও পড়ুন: বশেমুরবিপ্রবি ভিসির বিরুদ্ধে ইউজিসি'র তদন্ত শুরু

শিক্ষার্থীরা বলেন, 'আমরা টানা ১২দিন ধরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সকল অনিয়ম, দুর্নীতি, নৈতিক স্খলন, অবৈধ ভর্তি ও নিয়োগ বাণিজ্যের বিরুদ্ধে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচির মাধ্যমে আন্দোলন চালিয়ে যাচ্ছি। গোপালগঞ্জের সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিমসহ সকল শীর্ষস্থানীয় ব্যক্তিদের দৃষ্টি আকর্ষণ করে আমাদের দাবিটি প্রধানমন্ত্রীকে অবগত করার অনুরোধ জানাই।'

এদিকে, ভিসি নাসির উদ্দিনকে প্রত্যাহারের জন্য ইউজিসির তদন্ত কমিটির সুপারিশের পর রোববার (২৯ সেপ্টেম্বর) রাত ৯টায় আন্দোলনের মুখে পুলিশি পাহারায় বিশ্ববিদ্যালয়ের বাংলো ছেড়েছেন উপাচার্য। এ সময় শিক্ষার্থীরা ভিসিকে উদ্দেশ্য করে বিভিন্ন স্লোগান দেন।

উল্লেখ্য, গত ২৪ সেপ্টেম্বর ইউজিসির সদস্য অধ্যাপক ড. মো. আলমগীরকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

আরও পড়ুন: বশেমুরবিপ্রবিতে ভিসিকে লাল কার্ড দেখালেন শিক্ষার্থীরা

কমিটির অন্য চার সদস্য হলেন- ইউজিসির সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, সদস্য অধ্যাপক ড. সাজ্জাত হোসেন, পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) মো. কামাল হোসেন এবং আইন শাখার উপ-পরিচালক মৌলি আজাদ।

আরও পড়ুন: বশেমুর‌বিপ্র‌বিতে শিক্ষার্থীদের চোখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ

এ সম্পর্কিত আরও খবর