জিনিয়ার বহিষ্কারই কাল হলো বশেমুরবিপ্রবি ভিসির

, ক্যাম্পাস

মাসুদুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গোপালগঞ্জ | 2023-08-27 17:40:25

গোপালগঞ্জ শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আইন বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী ও ক্যাম্পাস সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়ার বহিষ্কারই কাল হলো উপাচার্য (ভিসি) ড. খোন্দকার নাসিরউদ্দিনের।

তার বহিষ্কারের ঘটনার পর থেকেই ভিসির নানা অপকর্মের অভিযোগ এনে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে বহিষ্কারাদেশ প্রত্যাহার করলেও পদত্যাগের দাবির আন্দোলন থেকে মুক্তি পাননি ভিসি। অবশেষে টানা ১২দিন আন্দোলনের পর তিনি পদত্যাগ করতে বাধ্য হন।

নিজ বাংলোতে বিউটি পার্লার করে প্রথম সমালোচনায় আসেন ভিসি নাসিরউদ্দিন। পরে তার বিরুদ্ধে নারী কেলেঙ্কারি, ভর্তি ও নিয়োগ বাণিজ্য, গোবর বাণিজ্য, কথায় কথায় শিক্ষার্থীদের বহিষ্কার, স্বেচ্ছাচারিতাসহ নানা অভিযোগ উঠে আসে।

সম্প্রতি ‘একটি বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ কী হওয়া উচিত’ শিরোনামে একটি লেখা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়ায় ভিসির নির্দেশে গত ১১ সেপ্টেম্বর জিনিয়াকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভিসির নানা অনিয়ম ও দুর্নীতি এবং কথায় কথায় শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ দেওয়ায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা আন্দোলন গড়ে তোলেন। আন্দোলনের মুখে ১৮ সেপ্টেম্বর প্রশাসন জিনিয়ার বহিষ্কারাদেশ তুলে নিলেও ভিসির পদত্যাগের একদফা দাবিতে বিরতিহীন আন্দোলন ও অনশন চালিয়ে যান শিক্ষার্থীরা। আন্দোলন বানচাল করতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয় এবং শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়। কিন্তু শিক্ষার্থীরা হল ত্যাগ না করে আন্দোলন চালিয়ে যান। এ সময় তারা বহিরাগতদের হামলার শিকার হলে আন্দোলন আরো তীব্র আকার ধারণ করে।

ভিসির পদত্যাগের একদফা দাবিতে অনশন, অবস্থান ধর্মঘট, ঝাড়ু মিছিল, মশাল মিছিল, মোমবাতি মিছিল, প্রেস ব্রিফিং, ভিসির দুর্নীতির পোস্টার প্রদর্শনী, ভিসির ব্যাঙ্গাত্মক চিত্র প্রদর্শনীসহ টানা ১২ দিন ধরে চলে নানা কর্মসূচি।

ইউজিসির তদন্ত কমিটি ভিসির পদত্যাগের সুপারিশ করে গত ২৯ সেপ্টেম্বর তদন্ত প্রতিবেদন দাখিল করেন চেয়ারম্যানের কাছে। পরে প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। ওই দিন রাতেই ভিসি বিশ্ববিদ্যালয়ের বাংলো ছাড়ায় প্রাথমিক বিজয় উল্লাসে মেতে ওঠেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ভিসির বিভিন্ন অনিয়ম ধরা পড়ায় এবং শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনের মুখে অবশেষে গতকাল সোমবার (৩০ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দেন ভিসি নাসিরউদ্দিন।

ভিসির পদত্যাগের বার্তা পেয়ে আনন্দ-উল্লাস করে রং খেলায় মেতে ওঠেন শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীরা মঙ্গলবার প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে তাদের বিরতিহীন আন্দোলন স্থগিত করেন। এ সময় নৈতিক আন্দোলনের পাশে থাকায় তারা বিভিন্ন গণমাধ্যমকর্মীদের ও ইউজিসির তদন্ত কমিটির সদস্যদের প্রতিকৃতজ্ঞতা প্রকাশ করেন।শিগগিরই বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষা-গবেষণার সুষ্ঠুপরিবেশ ফিরে আসবে এমনটাই তাদের প্রত্যাশা।

এ সম্পর্কিত আরও খবর