জাবি ভিসি’র অপসারণ দাবিতে নতুন কর্মসূচি

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট | 2023-09-01 08:15:24

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে নতুন কর্মসূচির ঘোষণা করেছেন আন্দোলনকারী শিক্ষক শিক্ষার্থীরা।

পূর্বঘোষিত দুই দিনের ধর্মঘট কর্মসূচি শেষে বৃহস্পতিবার (৩ অক্টোবর) নতুন কর্মসূচির ঘোষণা দেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনকারীরা।

উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে পরবর্তী কর্মসূচির মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধ থাকাকালে ১০ অক্টোবর ঢাকাতে সংবাদ সম্মেলন, ১৫ অক্টোবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পদযাত্রা ও সমাবেশ, ১৬ অক্টোবর বিক্ষোভ মিছিল, ১৭ অক্টোবর সংহতি সমাবেশ এবং ১৯ অক্টোবর মশাল মিছিল। এছাড়াও ছুটির পুরো সময়জুড়ে সংবাদচিত্র ও আলোকচিত্র প্রদর্শনী চলবে।

বিশ্ববিদ্যালয়ের চলমান অবস্থা এবং উন্নয়ন প্রকল্পে দুর্নীতির সঙ্গে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ও তার পরিবারের জড়িত থাকার অভিযোগসহ আচার্যের (রাষ্ট্রপতি) কাছে উপাচার্যকে অপসারণের দাবির যৌক্তিকতা তুলে ধরে চিঠি দেওয়া হবে বলে বার্তাটোয়েন্টিফোর. কমকে জানান আন্দোলনের মুখপাত্র দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন।

তিনি বলেন, আমরা আমাদের আন্দোলনের শুরুতেই উপাচার্যের পদত্যাগ চাইনি। আমরা শুধু চেয়ে ছিলাম মহাপরিকল্পনাকে পুনরায় সাজানো। কিন্তু সংবাদমাধ্যমে সবাই যখন জনেছে উপাচার্য এবং তার পরিবার দুর্নীতি করেছে তার পরেই আমরা তার পদত্যাগ চেয়েছি। কারণ, একজন দুর্নীতিবাজ মানুষ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকতে পারেন না। আমরা আজই মহামান্য আচার্যকে ফ্যাক্সের মাধ্যমে বর্তমান উপাচার্যকে অপসারণের যৌক্তিতা জানাব, উপাচার্যের দুর্নীতির বিষয়ে তাকে অবহিত করব।

এর আগে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে উন্নয়ন প্রকল্পে দুর্নীতি ও নৈতিক স্খলনের অভিযোগ তুলে তার স্বেচ্ছায় পদত্যাগের দাবিতে ১ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দেন আন্দোলনকারীরা। ওই সময়ের মধ্যে পদত্যাগ না করায় টানা দুইদিন উপাচার্যকে অপসারণের দাবিতে বিশ্ববিদ্যালয়ে সবার্ত্মক ধর্মঘট পালন করেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

গত মঙ্গলবার (১ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম আন্দোলনরতদের দাবিকে ‘অযৌক্তিক’ আখ্যা দিয়ে পদত্যাগ করবেন না বলে জানান।

এদিকে আন্দোলনকারীদের দুর্নীতির অভিযোগ মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত আখ্যা দিয়ে এর বিরুদ্ধে বৃহস্পতিবার সারাদিন গণসংযোগ কর্মসূচি পালন করছে উপাচার্যের সমর্থক শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’।

এ সম্পর্কিত আরও খবর