বিচারের আশায় আবরার, তনু, নুসরাত, বিশ্বজিৎরা!

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা | 2023-08-29 21:42:53

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ব্যতিক্রমধর্মী নাটক ‘মৃত্যু ও মুক্তি’ মঞ্চস্থ করেছে শিক্ষার্থীরা। নাটকে সাদা কাপড়ে প্রতীকী আবরার, তনু, নুসরাত, আবু বকর, বিশ্বজিৎ সেজে বিচার প্রার্থনা করে শিক্ষার্থীরা।

রোববার (১৩ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বরের উন্মুক্ত মঞ্চে নাটকটি পরিবেশন করে খুবির সাংস্কৃতিক সংগঠন ‘বায়োস্কোপ’। তানভীর দুলাল রচিত মাসুদ রানা নির্দেশিত নাটকটিতে স্বাধীনতা পরবর্তী সময় থেকে সাম্প্রতিক নির্মম হত্যাকাণ্ড আবরারের চরিত্র রূপায়িত হয়েছে।

এ নাটকে চরিত্র হিসেবে ১৯৬৯ এর গণ-অভ্যুত্থান, ৭১ এর প্রতীকী বুদ্ধিজীবী, ২০১৬ সালে খুন হওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রেজাউল করিমসহ সাম্প্রতিক নির্মম হত্যাকাণ্ডের শিকার বিশ্বজিৎ, আবু বকর, তনু, নুসরাত ও সর্বশেষ আবরারকে তুলে ধরা হয়েছে।

নাটকে দেখা গেছে, আবরার মৃত্যুপুরীতে এসে আর্তনাদ করছে। বিচার চাইছে। তখন অন্য চরিত্রগুলো বলছে- তারাও আবরারের মতো মারা গেছে। কিন্তু আজও ন্যায় বিচার পায়নি। ওই সময় বিবেক চরিত্র হিসেবে ১৯৬৯ এর গণ-অভ্যুত্থানে নিহত শহীদ জোহা সমাধান দিচ্ছে। সমাধানের মাধ্যমে যে বক্তব্য ফুটে উঠছে তা হলো- সাম্প্রদায়িক ভণ্ডামি বন্ধ করতে হবে, মানুষ হত্যা বন্ধ করতে হবে, সকল অন্যায়ের সুষ্ঠু বিচার করতে হবে। সর্বোপরি মানবতার বিজয়ের মাধ্যমে একটা সম্প্রীতির বাংলাদেশ গড়ে তুলতে হবে, যেখানে মানুষ স্বাধীনভাবে মতামত প্রকাশ করতে পারবে।

এ সম্পর্কিত আরও খবর