প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে ইবিতে ছাত্রীদের আন্দোলন

, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 15:55:06

শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণসহ বিভিন্ন অভিযোগের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলের প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে আন্দোলন করেছেন হলের আবাসিক ছাত্রীরা।

সোমবার (১৪ অক্টোবর) রাত ১০টার দিকে হলের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে এ আন্দোলন করেন তারা।

জানা যায়, বিভিন্ন সময় শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ, হুমকি-ধমকি, বাবা-মা তুলে কথা বলাসহ বিভিন্ন অভিযোগে দীর্ঘদিন ধরে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শেলীনা নাসরীনের পদত্যাগ দাবি করে আসছেন হলের শিক্ষার্থীরা।

সর্বশেষ সোমবার (১৪ অক্টোবর) রাত ১০টার দিকে হলের প্রধান ফটক খুলে প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে আন্দোলন করেন তারা। এ সময় বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা এবং প্রক্টররের (অতিরিক্ত) দায়িত্বে থাকা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের সঙ্গে কথা বলার চেষ্টা করেন।

কিন্তু শিক্ষার্থীরা তার সঙ্গে কথা বলতে রাজি না হয়ে সরাসরি উপাচার্যের সঙ্গে কথা বলার দাবি জানান এবং আন্দোলন চালাতে থাকেন। পরে রাত ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী ঘটনাস্থলে যান।

প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে ইবিতে ছাত্রীদের আন্দোলন

এরপর হল প্রাধ্যক্ষের কক্ষে রাত ১২টা পর্যন্ত তিনি শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেন। আলোচনায় শিক্ষার্থীরা উপাচার্যের নিকট প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শেলীনা নাসরীনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে ধরেন। এরপর উপাচার্য শিক্ষার্থীদের অভিযোগ শুনে তাদের কাছ থেকে সকাল পর্যন্ত সময় নেন।

এছাড়া প্রশাসনের বাকি কর্তাব্যক্তিদের সঙ্গে কথা বলে শিক্ষার্থীদের সকল বিষয়গুলো নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত দেওয়ার আশ্বাস দেন তিনি। পরে উপাচার্যের আশ্বাসে আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ১ অক্টোবর বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শেলীনা নাসরীনের বিরুদ্ধে লিখিত ১৮টি অভিযোগ জানান হলের শিক্ষার্থীরা। এতে বিভিন্ন সময় শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ, হুমকি-ধমকি, শিক্ষার্থীদের বাবা-মা তুলে কথা বলাসহ বিভিন্ন অভিযোগের কথা উল্লেখ করেন তারা।

এ সম্পর্কিত আরও খবর