নানা কর্মসূচির মধ্য দিয়ে ঢাবির শোক দিবস পালিত

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 09:52:17

১৯৮৫ সালের ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের তৎকালীন অনুদ্বৈপায়ন ভবনের টেলিভিশন কক্ষে নাটক দেখার সময় ছাদ ধসে ৪০ জন মারা যান। এর মধ্যে ২৫ শিক্ষার্থী ছাড়াও কর্মচারী ও অতিথিরা ছিলেন।

দিনটিকে বিশ্ববিদ্যালয়ের শোক দিবস হিসেবে পালন করা হয়। প্রতিবারের মতো এবারও সেই ভয়াল দিনটি উপলক্ষে মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের সব হল ও প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়েছে।

Dhaka
ঢাবির শোক দিবসে মিছিল করেন শিক্ষক ও ছাত্ররা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

অর্ধনমিত রাখা হয়েছে বিশ্ববিদ্যালয়ের পতাকা। উপাচার্যের নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ করে সকাল সাড়ে ৭টায় অপরাজেয় বাংলার সামনে থেকে শোক মিছিল নিয়ে জগন্নাথ হলের স্মৃতিসৌধে যান, সেখানে তারা ফুল দিয়ে ও নীরবতা পালনের মাধ্যমে নিহতদের স্মরণ করেন।

Dhaka
১৯৮৫ সালের ১৫ অক্টোবর নিহতদের মরদেহ

 

সকাল ৮টায় জগন্নাথ হলের অক্টোবর স্মৃতি ভবনের টেলিভিশন কক্ষে আলোচনা সভা শুরু হয়। সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান সম্প্রদায়ের প্রার্থনা সভার পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ ও হলের মসজিদগুলোতে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে দিনব্যাপী জগন্নাথ হলে নিহতদের তৈলচিত্র ও বিভিন্ন স্মৃতিচিহ্ন প্রদর্শিত হচ্ছে। সকালে রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। সন্ধ্যা সাড়ে ৬টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গান, শোকসংগীত ও কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর