'জাবি উপাচার্য কোনো দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত নন'

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 02:25:51

'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ও অপসারণের দাবিতে আন্দোলনের প্রেক্ষিতে আমাদের এই প্ল্যাটফর্ম। উপাচার্য কোনো দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত নন বরং তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।'

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে গঠিত 'অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর'র আত্মপ্রকাশ ও সংবাদ সম্মেলনে এ দাবি করেন সংগঠনটির সমন্বয়ক অধ্যাপক এএ মামুন।

অধ্যাপক এএ মামুন বলেন, 'উপাচার্যের বিরুদ্ধে এর আগেও আন্দোলন হয়েছে। উপাচার্য আন্দোলনকারীদের দাবি মেনেও নিয়েছেন। কিন্তু আমরা যখন দেখলাম উপাচার্যের অপসারণের এক দাবিতে তারা আন্দোলন করছেন তখনই আমরা তার বিরুদ্ধে বলেছি।'

৩৫ সদস্য বিশিষ্ট নতুন এ সংগঠনে মুখপাত্র হিসেবে আছেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর ‍যিনি পূর্বে উপাচার্য বিরোধী হিসেবে ফারজানা ইসলামের পতনের আন্দোলন করেন। এছাড়া সংগঠনে অন্যান্য সদস্য হিসেবে আছেন- অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী, অধ্যাপক অজিত কুমার মজুমদার, অধ্যাপক এ কে এম শাহনাওয়াজ, অধ্যাপক নঈম সুলতান, অধ্যাপক এটিএম আতিকুর রহমান, অধ্যাপক রাশেদা আখতার, অধ্যাপক কৌশিক সাহা, অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, অধ্যাপক সোহেল আহমেদ, অধ্যাপক বশির আহমেদ প্রমুখ।

এদিকে উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশকে উপাচার্যের অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা 'ঢাকার' প্রচেষ্টা হিসেবে দেখছেন দীর্ঘদিন ধরে চলা দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেন, 'উপাচার্যকে রক্ষার জন্য নতুন করে একটি সংগঠন গড়ে তোলা হচ্ছে। এই সংগঠন করার উদ্দেশ্য হলো তারা যে অন্যায় করছে সেগুলোকে ঢেকে দেওয়া। এরা সবাই উপাচার্যপন্থী এবং এর কারণেই তার দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারকে সমর্থন দেবে।'

এদিকে উপাচার্যের বিরুদ্ধে ঘোষিত আন্দোলনের বিরুদ্ধে তিনদিনের কর্মসূচি ঘোষণা করেছে 'অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর' ব্যানারের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা।

এর মধ্যে আগামীকাল ১৬ অক্টোবর বেলা ১১টায় মৌন মিছিল ও সংহতি সমাবেশ, ১৭ অক্টোবর সন্ধ্যায় মোমবাতি প্রজ্বলন, ২২ অক্টোবর 'চিহ্নিত দুর্নীতিবাজ' ও উপাচার্যের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের বিচারের দাবিতে স্মারকলিপি প্রদান।

এ সম্পর্কিত আরও খবর