অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতা পাওয়ায় ঢাবির চার শিক্ষার্থী বহিষ্কার

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 16:06:45

অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতার অভিযোগ পাওয়ায় চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সঙ্গে কেন স্থায়ী বহিষ্কার করা হবে না- জানতে চেয়ে ওই চার শিক্ষার্থীকে কারণ দর্শাতে বলা হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আবাসিক হল ও হোস্টেল প্রশাসনের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী।

বহিষ্কৃতরা হলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ছাত্র হাসিবুর রহমান ওরফে তুষার, দর্শন বিভাগের আবু বকর ওরফে আলিফ, বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের ইমরান হোসেন এবং পালি ও বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের ছাত্র ইফতেখার ইসলাম ওরফে তুষার। তাঁরা সবাই বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের ছাত্র এবং ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন বলেও জানা যায়। হল থেকেও তাঁদের বহিষ্কার করা হয়েছে।

প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী বলেন, তাদের কে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এবং কারণ দর্শানোর জন্য সাত কার্যদিবসের সময় দেওয়া হয়েছে। এর মধ্যে সঠিক জবাব না দিতে পারলে তাঁদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিধি অনুযায়ী সর্বোচ্চ ব্যবস্থা নেবে।

প্রসঙ্গত, গত ৮ অক্টোবর রাতে বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের একটি কক্ষে অভিযান চালিয়ে হাসিবুর রহমান ও আবু বকরকে অস্ত্র ও মাদকসহ আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওই কক্ষের বাসিন্দা ইমরান হোসেন সেদিন পালিয়ে যান। পরে ওই তিনজনের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা হয় শাহবাগ থানায়।

এ ছাড়া হল প্রশাসনের অভিযোগের ভিত্তিতে ইফতেখার ইসলাম নামের আরেক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর