জাবিতে চলছে সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-10 15:38:47

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে লাগাতার অবরোধ ও সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি চলছে। আর এ কর্মসূচীতে ‘লাগ ভেলকি লাগ, ফারজানা তুই ভাগ’ ‘টাকার চিন্তায় ঘুম আসে না’ সহ নানা ব্যঙ্গত্বক উক্তি এবং চিত্র অঙ্কিত ব্যানার নিয়ে র‌্যালি করেছেন আন্দোলনকারী শিক্ষক শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনে ‘উপাচার্য অপসারণ মঞ্চ’ থেকে র‌্যালিটি শুরু হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার, অমর একুশ, পুরাতন কলা ভবন হয়ে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।

ত্রিশ গজ দীর্ঘ ক্যানভাসের পুরো অংশ জুড়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতি, অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে ধরেন আন্দোলনকারীরা।

এদিকে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের দুটি প্রশাসনিক ভবন ও একাডেমিক ভবনসমূহ অবরোধ করে রাখেন দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

অবরোধের ফলে অফিসগুলোতে প্রবেশ করতে পারেননি কর্মকর্তা-কর্মচারীরা। ফলে কার্যত বন্ধ রয়েছে প্রশাসনিক কার্যক্রম। তবে সকাল ১০টার পরে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা উত্তোলনের সুবিধার্থে পুরাতন প্রশাসনিক ভবনের একাউন্টস শাখা ধর্মঘটের আওতামুক্ত রাখেন আন্দোলনকারীরা।

এদিকে ৪র্থ দিনের মতো সর্বাত্মক ধর্মঘট ও টানা ৬ষ্ঠ দিনের অবরোধ কর্মসূচিতে অচলাবস্থা বিরাজ করছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে। তবে ধর্মঘট উপেক্ষা করে বিভিন্ন বিভাগের উপাচার্যপন্থী শিক্ষকেরা ক্লাস ও পরীক্ষা নিচ্ছেন বলে জানা যায়।

এদিকে আন্দোলনকারীদের বিরুদ্ধে সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবালের উপর ‘হামলার’ অভিযোগ তুলে প্রতিবাদে মানববন্ধন করেছেন উপাচার্যের সমর্থক শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’।

বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে মানববন্ধনে শিক্ষকেরা দাবি করেন, গতকাল বুধবার পুরাতন কলা ভবনে প্রবেশ নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে বাক বিতণ্ডার এক পর্যায়ে মহিবুর রৌফ শৈবালের উপর অতর্কিত হামলা করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এ ঘটনার নিন্দা জানিয়ে আক্রমণকারী শিক্ষার্থীদের চিহ্নিত করে দ্রুত শাস্তির আওতায় আনার দাবি জানান তারা।

তবে উল্টো আন্দোলনকারীদের উপরে ‘হামলার’ অভিযোগ এনেছেন দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর