সংকট নিরসনে রাষ্ট্রপতির হস্তক্ষেপ কামনা জাবি শিক্ষক সমিতির

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 10:15:59

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে চলমান অবরোধ-ধর্মঘটে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে অচলাবস্থা বিরাজ করছে। আর এ অবস্থা থেকে উত্তরণের জন্য বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের হস্তক্ষেপ কামনা করেছে শিক্ষক সমিতি।

শনিবার (২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার এবং সাধারণ সম্পাদক অধ্যাপক সোহেল রানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ে চলমান সপ্তাহব্যাপী ধর্মঘট ও অবরোধে বন্ধ রয়েছে প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম। এছাড়া শুক্র ও শনিবারের উইকেন্ড কোর্সের ক্লাস-পরীক্ষাও অনুষ্ঠিত হয়নি। অন্যদিকে, আন্দোলনের মুখে গত ২৪ অক্টোবর থেকে কার্যালয়ে আসেননি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার। ফলে অচলাবস্থা বিরাজ করছে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কার্যক্রমে।

উদ্ভূত পরিস্থিতি থেকে উত্তরণের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি তিন সদস্যের কমিটি গঠন করে। কমিটি গত ২৮ অক্টোবর আন্দোলনকারীদের সাথে বৈঠকে মিলিত হয়। আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ এর সমন্বয়ক অধ্যাপক রায়হান রাইনের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল শিক্ষক সমিতির সাথে এ আলোচনায় অংশ নেয়।

একইসাথে কমিটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমর্থক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সম্মিলিত সংগঠন ‘অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ এর সাথে বৈঠক করেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সাথেও আলোচনা করেন কমিটির সদস্যরা।

সকল পক্ষই বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট নিরসনে আচার্যের (রাষ্ট্রপতি) হস্তক্ষেপ কামনা করেছেন বলে জানিয়েছে শিক্ষক সমিতির গঠিত কমিটি। এছাড়া কমিটির সুপারিশের ভিত্তিতে সংকট নিরসনে আচার্যের কাছে আবেদন করবে বলে জানিয়েছে শিক্ষক সমিতি।

বিজ্ঞপ্তিতে তারা উল্লেখ করেন, শিক্ষক সমিতির গঠিত কমিটি চলমান সংকট নিরসনে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থী, উপাচার্য সমর্থক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সম্মিলিত সংগঠন ‘অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ এবং উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সাথে আলোচনা করেছেন। এতে তিন পক্ষই সংকট নিরসনে আচার্যের হস্তক্ষেপের বিষয়ে ঐক্যমত হয়েছেন।

এছাড়া চলমান পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের সকল পক্ষকে সহনশীল ও দায়িত্বপূর্ণ আচরণের অনুরোধ জানান শিক্ষক সমিতির নেতারা।

এ সম্পর্কিত আরও খবর