অধ্যক্ষকে পুকুরে ফেলে দিল ছাত্রলীগ নেতাকর্মীরা

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-17 13:05:48

ক্লাসে নিয়মিত উপস্থিত না থাকায় দুই ছাত্রলীগ নেতাকর্মীর ফরম ফিলাপের সুযোগ দেননি রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ফরিদ উদ্দিন আহম্মেদ। এ কারণে তাকে লাঞ্ছিত করে পুকুরে ফেলে দিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা।

শনিবার (২ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে এ ঘটনা ঘটে। পরে অধ্যক্ষ সাঁতরে পুকুরের কিনারে আসলে আশপাশে থাকা কয়েকজন কর্মকর্তা-কর্মচারী তাকে উদ্ধার করেন।

জানা গেছে, শনিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের শাখা ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক ও কম্পিউটার প্রকৌশল বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী কামাল হোসেন সৌরভের নেতৃত্বে ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী ওই অধ্যক্ষের কার্যালয়ে যান। তিনি প্রয়োজনীয় সংখ্যক ক্লাস না করে এবং মিডটার্ম পরীক্ষায় অংশ না নিয়েও চূড়ান্ত পরীক্ষার ফরম ফিলাপের সুযোগ চান। সঙ্গে আরেক ছাত্রলীগ কর্মীকেও সুযোগ করে দিতে বলেন।

অধ্যক্ষ তাদের দাবি শুনে জানিয়ে দেন- কারিগরি শিক্ষায় ৭৫ ভাগ ক্লাস না করলে এবং মিডটার্ম পরীক্ষায় অংশ না নিলে ফাইনাল পরীক্ষা দেয়ার কোনো সুযোগ নেই। কারণ এতে সে কিছুই শিখেনি বলে প্রতীয়মান হয়। ছাত্রলীগ নেতাদের জোরাজুরির একপর্যায়ে তিনি তাতে রাজি না হয়ে বিভাগীয় প্রধানের সঙ্গে কথা বলতে বলেন।

পরে ছাত্রলীগ নেতারা সেখান থেকে বের হয়ে দুপুর ১টার দিকে জড়ো হতে শুরু করেন। দুপুর প্রায় আড়াইটার দিকে জোহরের নামাজ পড়ে কার্যালয়ে ফিরছিলেন অধ্যক্ষ। সে সময় শাখা ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক কামাল হোসেন সৌরভের নেতৃত্বে ছাত্রলীগ নেতাকর্মীরা অধ্যক্ষকে রাস্তা থেকে টেনেহিঁচড়ে পুকুরে ছুঁড়ে ফেলেন।

অধ্যক্ষ অভিযোগ করে বলেন, ‘তারা (ছাত্রলীগ নেতাকর্মী) যেভাবে আমাকে শারীরিকভাবে লাঞ্ছিত করে পুকুরে ছুড়ে ফেলেছে, তাতে মনে হচ্ছে- হত্যার উদ্দেশে এমনটা করা হয়েছে।’

অধ্যক্ষ প্রকৌশলী ফরিদ উদ্দিন বলেন, ‘আমার জন্য এর চেয়ে বড় লজ্জার বিষয় আর কিছু নেই। বিষয়টি নিয়ে ইনস্টিটিউটের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এ বিষয়ে জানতে ছাত্রলীগ নেতা সৌরভ ও পলিটেকনিক শাখা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসানের মোবাইলে একাধিকবার কল করা হলেও তা রিসিভ করেননি তিনি। পরে এসএমএস পাঠালেও কোনো উত্তর মেলেনি।

এ নিয়ে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা ছাত্রলীগের বিরুদ্ধে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন। এ ঘটনার পর ওই ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর