নানা কর্মসূচিতে ইবিতে জেলহত্যা দিবস পালিত

বিবিধ, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 15:51:44

শোকাবহ জেলহত্যা দিবসে যথাযোগ্য মর্যাদা আর গভীর শ্রদ্ধাভরে জাতীয় চার নেতাকে স্মরণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) পরিবার। দিবসটি উপলক্ষে রোববার (৩ নভেম্বর) বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে থেকে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একইস্থানে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, দায়িত্বপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক,শিক্ষার্থী ও কর্মকর্তা,কর্মচারীরা উপস্থিত ছিলেন।

র‌্যালি শেষে প্রশাসন ভবনের সামনে সংক্ষিপ্ত আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। সভার সঞ্চালনা করেন
বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের সহকারী পরিচালক রাজিবুল ইসলাম।

সভায় বক্তরা বলেন, ৩ নভেম্বর বাঙালি জাতির ইতিহাসে একটি কলঙ্কময় ও বেদনাবিধুর দিন। ১৯৭৫ সালের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী অবস্থায় হত্যা করা হয় জাতীয় চার নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামারুজ্জামানকে। শোক ও শ্রদ্ধায় দেশজুড়ে সর্বস্তরের মানুষ আজ স্মরণ করছে মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী জাতীয় চার নেতাকে।

সভা শেষে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম ড. আ শ ম শোয়াইব আহমদ।

এ সম্পর্কিত আরও খবর