ভর্তিচ্ছুদের আগমনে উৎসবমুখর ইসলামী বিশ্ববিদ্যালয়

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 13:23:56

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামীকাল সোমবার (৪ নভেম্বর)। চলবে ৬ নভেম্বর (বুধবার) পর্যন্ত।

প্রতিদিন চার মোট শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষাকে সামনে রেখে নবীন ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বরণ করতে এবং তাদের সর্বোচ্চ সেবা দিতে ইতোমধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভর্তিচ্ছুদের থাকার জন্য প্রস্তুত করা হয়েছে আবাসিক হলগুলো। পরিষ্কার করা হয়েছে ক্যাম্পাসের প্রতিটি অঙ্গন। এছাড়া রঙ-বেরঙের আল্পনা আর তুলির ছোঁয়ায় সাজানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসহ বিভিন্ন সড়ক।

রঙ-বেরঙের আল্পনা আর তুলির ছোঁয়ায় সাজানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসহ বিভিন্ন সড়ক

এরইমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে ক্যাম্পাসে আসতে শুরু করেছে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা। শিক্ষার্থীদের আগমনে আবাসিক হল এলাকাসহ ক্যাম্পাসের প্রতিটি স্থান সার্বক্ষণিক কোলাহলপূর্ন।

ভর্তি পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসের আবাসিক এলকাগুলোতে রমরমা ব্যবসা শুরু করেছে খাবারের দোকানদাররা। বছরের একটি বারই তারা সুযোগের সৎ ব্যবহার করে থাকে। আর তাই ভর্তি পরীক্ষার দিনগুলোতে প্রতিটি খাবারের দাম থাকে অন্যান্য দিনের চেয়ে বেশি।

এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতার জন্য প্রশিক্ষণ সম্পন্ন করেছেন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ক্যাম্পাসে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি ও নিরাপত্তা ব্যবস্থা।

পরীক্ষার দিনগুলোতে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তায় পুলিশের পাশাপাশি সার্বক্ষণিক তৎপর থাকবেন র‍্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যরা। এছাড়া যেকোনো ধরনের অপরাধ দমনে সর্বদা মনিটরিং করবে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট)।

যেকোনো ধরনের অপরাধ দমনে সর্বদা মনিটরিং করবে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট)

ভর্তি পরীক্ষার সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং ভর্তি পরীক্ষা ২০১৯-২০ নিরাপত্তা ও শৃঙ্খলা উপ কমিটির আহবায়ক অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘অন্যান্য বারের মত এবারও সুষ্ঠু পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে আশা করছি। ভর্তিচ্ছু ও অভিভাবকরা যেন আমাদের ক্যাম্পাস থেকে একটা ভালো ধারণা নিয়ে যেতে পারেন এ জন্য সকলের সহযোগিতা কামনা করছি।’

এ সম্পর্কিত আরও খবর