রাবি শিক্ষকের বিরুদ্ধে তদন্ত কমিটি, প্রতিবাদে মানববন্ধন

, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-13 11:59:49

বহিরাগতদের নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুর্নীতিবিরোধী আন্দোলন করার অভিযোগে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক এস এম একরাম উল্যাহ’র বিরুদ্ধে গঠিত তদন্ত কমিটি বাতিলের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৫ নভেম্বর) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনের সামনে ‘সাধারণ শিক্ষার্থী ব্যানারে’ আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

এর আগে বেলা পৌনে ১১টার দিকে সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনের সামনে থেকে একটি মৌন মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মানববন্ধনে মিলিত হয়।

কর্মসূচিতে শিক্ষার্থীরা ছয় দফা দাবি জানান। তাদের দাবিগুলো হলো- অধ্যাপক একরাম উল্যাহ’র বিরুদ্ধে গঠিত তদন্ত কমিটি বাতিল, দুর্নীতিমুক্ত ক্যাম্পাস, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা, বহিরাগতদের প্রবেশাধিকার নিষিদ্ধ, দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া ও বিনা কারণে কোনো শিক্ষক-শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করা।

এ সময় শিক্ষার্থীরা বলেন, 'একজন শিক্ষক নয়, দেশের নাগরিক হিসেবে সংবিধানের ৩৯ ধারা অনুযায়ী প্রত্যেকেরই মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। এরই প্রেক্ষিতে আমাদের শিক্ষক দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করেছেন। কিন্তু আন্দোলনে ব্যাঘাত সৃষ্টি করতে তার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক অভিযোগ এনে তদন্ত কমিটি গঠন করা হয়। দুই দিনের মধ্যে এই কমিটি অপসারণ না করলে আমরণ অনশন করবে বলে হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর