আতঙ্কে ক্যাম্পাস ছাড়ছেন জাবি শিক্ষার্থীরা

, ক্যাম্পাস

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, জাবি থেকে | 2023-08-22 18:22:38

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসনের নির্দেশনা অনুযায়ী হল ছাড়তে শুরু করেছেন বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৫ নভেম্বর) বিকেলে ৪টা থেকে হল ছেড়ে যেতে শুরু করে তারা। এর আগে দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামের নেতৃত্বে সিন্ডেকেটের জরুরি এক সভায় শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশনা দেওয়া হয়।

সরেজমিনে দেখা যায়, জাবির ১৬টি হলের শিক্ষার্থীরা যেন দ্রুত হল ত্যাগ করে সে বিষয়ে বারবার হল প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হচ্ছে। এছাড়া বিশেষ করে মেয়েদের ৮টি হলের শিক্ষার্থীরা যেন দ্রুত হলে ত্যাগ করে বাড়ি চলে যায় এমন নির্দেশনাও দিচ্ছে প্রশাসন।

আরও দেখা যায়, প্রশাসনের এমন নির্দেশনা ও আন্দোলনকারীদের ওপর হামলা ঘটনায় ক্যাম্পাসে আতঙ্ক বিরাজ করছে। আর এই আতঙ্কিত পরিবেশ থেকে নিজেদের নিরাপদ রাখতে জাবির অধিকাংশ সাধারণ শিক্ষার্থীরা বাড়ির উদ্দেশে রওনা হচ্ছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ৪৮ তম ব্যাচের শিক্ষার্থী শোভন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'হঠাৎ করে হল ছাড়ার সিদ্ধান্ত আসাতে বিপদে পড়লাম। এই মাসে আমার ফাইনাল পরীক্ষা ছিল, কিন্তু পড়া বাদ দিয়ে বাড়ি যেতে হচ্ছে।'

ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের ৪৬ তম ব্যাচের শিক্ষার্থী মরিয়ম আক্তার মুন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'আমার গ্রামের বাড়ি রংপুরে, কোনো প্রস্তুতি নেই, এই রাতে হঠাৎ করে হল ছাড়তে হচ্ছে। এর ফলে আমার লেখা পড়ার অনেক ক্ষতি হবে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সেদিকে ভ্রুক্ষেপ না করেই হল বন্ধ ঘোষণা করল।'

এর আগে দুপুরের দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামের নেতৃত্বে সিন্ডেকেটের জরুরি এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর