বেরোবিতে ভর্তি পরীক্ষা শুরু

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

বেরোবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-28 08:00:19

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। রোববার (১০ নভেম্বর) সকাল ৯টায় কলা অনুষদভুক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে প্রথম দিনের ভর্তি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলবে ১৩ নভেম্বর বুধবার পর্যন্ত।

জানা গেছে, প্রতিদিন চার শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত প্রথম শিফট, বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত দ্বিতীয় শিফট, দুপুর দেড়টা থেকে আড়াইটা তৃতীয় শিফট, সর্বশেষ বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টায় চতুর্থ শিফটের পরীক্ষার মাধ্যমে প্রতিদিনের পরীক্ষা শেষ হবে।

এবারের ভর্তি পরীক্ষায় ১৩১৫টি আসনের বিপরীতে ৭৭ হাজার ৭২৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশ নিচ্ছেন। প্রতি আসনের বিপরীতে প্রতিযোগিতা করবে ৬০ জন ভর্তিচ্ছু। সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে কলা অনুষদভুক্ত 'এ' ইউনিটে। প্রতি আসনের বিপরীতে লড়বেন ১০৬ জন ভর্তিচ্ছু।

এছাড়া ১১ নভেম্বর 'বি' ইউনিটে (সামাজিক বিজ্ঞান অনুষদ) ২৩ হাজার ৯২ জন, ১২ নভেম্বর 'সি' ইউনিটে (বাণিজ্য অনুষদ) ৯ হাজার ৮৭৫ জন ও ‘এফ’ ইউনিটে (জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ) ৮ হাজার ১৯০ জন্য এবং ১৩ নভেম্বর 'ডি' ইউনিটে (বিজ্ঞান অনুষদ) ৮ হাজার ৮৬০ জন এবং ‘ই’ ইউনিটে (প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ) ৬ হাজার ৯১৫ জন ভর্তিচ্ছু অংশগ্রহণ করবেন।

ভর্তি পরীক্ষাকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) আতিউর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই প্রথম আবাসিক হলগুলো খোলা থাকায় ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সজাগ দৃষ্টি রাখবেন। পরীক্ষা চলাকালে পুলিশ, ডিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তায় নিয়োজিত থাকবেন। এছাড়া ভর্তি জালিয়াতি ঠেকাতে ডিজিএফআই, এনএসআই, সিটিএসবি গোয়েন্দা সংস্থাসহ মাঠে থাকছে ভ্রাম্যমাণ আদালত। থাকবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তা বাহিনীর আনসার ও পুলিশের সদস্যবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর