সাধারণ শিক্ষার্থীদের ডিসেম্বরের মধ্যে জাবি খোলার দাবি, ‘উপাচার্যের না’!

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 20:39:59

আগামী ১ ডিসেম্বরের মধ্যে যেকোনো উপায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস খোলার দাবি জানিয়েছেন ‘সাধারণ শিক্ষার্থীরা’। তবে ডিসেম্বরের এক তারিখের মধ্যে ক্যাম্পাস খুলতে পারবেন না বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দুপুরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সঙ্গে দেখা করে এ দাবি জানান সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে একদল শিক্ষার্থী। এসময় শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কাছে এবং উপাচার্য অপসারণের দাবিতে চলমান আন্দোলনকারী নেতাদের কাছে লিখিত আবেদন করেন।

উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কাছে লেখা আবেদনপত্রে শিক্ষার্থীরা উল্লেখ করেন, গত পাঁচ নভেম্বর উপাচার্যের বাসভবন অবরোধ ও অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষিতে সিন্ডিকেটের এক জরুরি সভায় হল বন্ধ করে দেওয়া হয়। এই সিদ্ধান্ত কোনো ভাবেই সাধারণ শিক্ষার্থীদের উপকারে আসে নাই। বরং বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়ার ফলে শিক্ষার্থীরা সেশনজটের আশঙ্কায় রয়েছে, ক্লাস পরীক্ষা বন্ধ, রেজাল্ট আটকে থাকায় চাকরির আবেদন করতে পারছে না, লাইব্রেরি বন্ধ থাকায় কোন প্রস্তুতি নেওয়া যাচ্ছে না এবং টিউশনি চলে যাচ্ছে।

এদিকে এই পরিস্থিতির দায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আন্দোলনকারী উভয়ের বলে দাবি করেন এসব ‘সাধারণ শিক্ষার্থীরা’।

আন্দোলনকারীদের সঙ্গে কথা বলছেন শিক্ষার্থীরা

এসময় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কাছে আগামী ১ ডিসেম্বরের মধ্যে একাডেমি ও প্রশাসনিক কার্যক্রম সচল করা এবং শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমকে বাধাগ্রস্থ করতে পারে এমন কোনো কার্যক্রম না নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আন্দোলনকারীদের কাছে দাবি জানান শিক্ষার্থীরা।

আবেদনপত্র নেওয়ার পর উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম শিক্ষার্থীদের বলেন, ‘তোমাদের আবেদন গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে। তবে এক তারিখ আমরা পারবো না। এখানে সরকারের অভিমত প্রয়োজন। তারা একটা তদন্ত করছেন। তবে যতদ্রুত সম্ভব আমরা চেষ্টা করবো।’

এসময় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম শিক্ষার্থীদেরকে ধৈর্য্য ধরার আহ্বান জানান।

শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, হল প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক বশির আহমেদ, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, ‘অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’-এর সমন্বয়ক অধ্যাপক এ এ মামুন প্রমুখ।

অন্যদিকে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারের আন্দোলনকারীদের কাছে দেওয়া আবেদনপত্রে শিক্ষার্থীরা উল্লেখ করেন, ‘আন্দোলন সকলের গণতান্ত্রিক অধিকার, সঠিকভাবে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম চালিয়ে যাওয়াটাও অধিকার। আমাদের অনুরোধ, আপনাদের আন্দোলনের কোনো কর্মসূচি যেন আমাদের একাডেমিক ও প্রশসানিক কার্যক্রমে বাধাগ্রস্থ না করে।’ এই আবেদনপত্রে তারা দুই পক্ষকে সমঝোতায় আসার আহ্বান জানান।

এ সময় আন্দোলনকারীরা ‘শিক্ষা কার্যক্রমকে বাধাগ্রস্থ করে এমন কোনো কর্মসূচি না দেওয়ার ব্যাপারে সচেষ্ট থাকবেন’ বলে শিক্ষার্থীদের আশ্বস্ত করেন।

‘সাধারণ শিক্ষার্থীদের’ সঙ্গে আলাপকালে আন্দোলনকারীদের মধ্যে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম পাপ্পু, শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্কসবাদী) সভাপতি মাহাথির মুহাম্মদ, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মুসফিক উস সালেহীন, শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শোভন রহমান, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের কার্যকরী সদস্য রাকিবুল হক রনি প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর