একাদশ সমাবর্তন শনিবার, প্রস্তুত রাবি

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 12:55:48

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাদশ সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী শনিবার (৩০ নভেম্বর)। সমাবর্তন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, শনিবার বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল স্টেডিয়ামে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। বিশেষ অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও সমাবর্তন বক্তা থাকবেন ভারতের পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক রঞ্জন চক্রবর্তী।

ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মলয় কুমার ভৌমিক সমাবর্তন অনুষ্ঠান সঞ্চালনা করবেন। বিকেল পৌনে ৫টায় রাষ্ট্রপতি ঢাকার উদ্দেশে রাবি ত্যাগ করবেন। এর মাধ্যমেই সমার্বতনের আনুষ্ঠানিকতা শেষ হবে।

 একাদশ সমাবর্তনের জন্য প্রস্তুত রাবি, ছবি: বার্তা২৪.কম

এদিকে, ক্যাম্পাসের নিরাত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো শনিবার দুপুর আড়াইটার দিকে বন্ধ করে দেওয়া হবে। বিকেল সোয়া ৫টায় সমাবর্তনের আনুষ্ঠানিকতা শেষে হলগুলো খুলে দেওয়া হবে। সমাবর্তন শেষে থাকছে সাংস্কৃতিক সন্ধ্যা। সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পী থাকবেন লুইপা ও খুর্শিদ আলম। বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান উন্মুক্ত থাকবে।

 একাদশ সমাবর্তনের জন্য প্রস্তুত রাবি, ছবি: বার্তা২৪.কম

জনসংযোগ দফতর সূত্রে জানা যায়, এবারের সমাবর্তনে নিতে নিবন্ধন করেছেন ৩ হাজার ৪৩২ জন গ্র্যাজুয়েট। এর মধ্যে কলা অনুষদের ১০টি বিষয়ের মোট ৬৬৬ জন, আইন অনুষদের আইন বিষয়ের ৮৯ জন, বিজ্ঞান অনুষদের আটটি বিষয়ের মোট ৩৭৭ জন, বিজনেস স্টাডিজ অনুষদের ৫০৫ জন, সামাজিক বিজ্ঞান অনুষদের নয়টি বিষয়ে ৫৮২ জন, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ছয়টি বিষয়ের ৩১০ জন, কৃষি অনুষদের চারটি বিষয়ের ৮৫ জন, প্রকৌশল অনুষদের পাঁচটি বিষয়ের ১৩৫ জন, চারুকলা অনুষদের দু’টি বিষয়ের ৪৩ জন ও ইনস্টিটিউটগুলোর ৬ জন গ্রাজুয়েট, এমফিল ও পিএইচডি ডিগ্রির জন্য নিবন্ধন করেছেন। এছাড়া এমবিবিএস ও বিডিএস ডিগ্রির জন্য যথাক্রমে ৫১১ ও ১২৩ জন নিবন্ধন করেছেন।

এ সম্পর্কিত আরও খবর