কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-27 18:45:10

দেশে প্রথমবারের মতো কৃষি বিষয়ক ৭টি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের স্নাতক (সম্মান) শ্রেণির গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সমন্বিত এ ভর্তি পরীক্ষার নেতৃত্বে ছিল ময়মনসিংহস্থ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

শনিবার (৩০ নভেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তত্ত্বাবধানে বাকৃবিসহ ৬টি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সমন্বিত এ পরীক্ষায় ৩ হাজার ৫৫৫টি আসনের বিপরীতে মোট ৩৫ হাজার ৯৮২ জন ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছেন। এর মধ্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ২৩৪টি কক্ষে মোট ১২ হাজার ৬৭৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন।

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সদস্য প্রফেসর ড. দিল আফরোজ বেগম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও প্রশাসনিক কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা বাকৃবির বিভিন্ন ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন।

পরিদর্শন শেষে বাকৃবি উপাচার্য ড. লুৎফুল হাসান বলেন, 'রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে আমরা শিক্ষার্থীদের দুর্ভোগ ও অর্থের অপচয় লাঘবে এমন পরীক্ষা পদ্ধতির আয়োজন করেছি। সামনের বছর আরও বেশিসংখ্যক পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়ার আয়োজন করব।'

এদিকে, পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে আগত শিক্ষার্থী ও অভিভাবকদের মসিক মেয়রের সৌজন্যে বিনামূল্যে পানি বিতরণ করে ময়মনসিংহ হেল্পলাইনের স্বেচ্ছাসেবীরা। এছাড়াও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতায় প্রতিটি পয়েন্টে বসানো ছিল হেল্প ডেস্ক। পরীক্ষার্থীদের সহযোগিতায় মাঠে ছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, বিভিন্ন জেলা সমিতিসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

উল্লেখ্য, ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর