বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুক্রবার

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-19 07:43:48

স্থগিত হওয়া বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামীকাল শুক্রবার ( ২৭ ডিসেম্বর)।

শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ‘খ’ ইউনিট, বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ‘গ’ ইউনিট এবং শনিবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দুপুরে বরিশাল বিশ্ববিদ্যালয় আয়োজিত এক প্রেস বিফ্রিংয়ে এ তথ্য জানানো হয়।

প্রেস বিফ্রিংয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, স্থগিত হওয়া বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষে ইতিমধ্যে সকল প্রস্তুতি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ । তিনি আরও বলেন, শুধু প্রবেশপত্র ও কলম নিয়ে পরীক্ষার্থীরা পরীক্ষার হলে প্রবেশ করবে। এসময় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, এবছর বরিশাল বিশ্ববিদ্যালয়ে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী আবেদন করেছে। প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৫ জন শিক্ষার্থী। বিজ্ঞান, মানবিক ও ব‍্যবসায় শিক্ষা এই ৩ ইউনিটের ৬টি অনুষদের অধীনে ২৪ বিভাগের এক হাজার ৪৪০টি আসনে ৪৯ হাজার ৯৫৬ জন শিক্ষার্থী আবেদন করেছে।

বিজ্ঞান অনুষদের অধীনে ‘ক’ ইউনিটে আবেদন করেছে ২০ হাজার ৫৬৭ জন শিক্ষার্থী। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৬ জন শিক্ষার্থী। কলা, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ‘খ’ ইউনিটে আবেদন করেছে ১০ হাজার ১০৬ জন। এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে ১৮ জন শিক্ষার্থী।

আর ব‍্যবসায় শিক্ষা অনুষদের অধীনে ‘গ’ ইউনিটে মোট আবেদন করেছে ৬ হাজার ১২ জন। প্রতি আসনের বিপরীতে লড়বে ২১ জন শিক্ষার্থী এবং বিভাগ পরিবর্তনের জন্য আবেদন করেছেন ১৩ হাজার ২৭১ জন শিক্ষার্থী। অর্থাৎ বিভাগ পরিবর্তনের জন্য প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দিবে ৫১ জন শিক্ষার্থী।

বিজ্ঞান ও প্রকৌশল এবং জীববিজ্ঞান অনুষদের অধীনে 'ক’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৮০টি। কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের অধীনে ‘খ’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৬০টি এবং ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে ‘গ’ ইউনিটে সর্বমোট আসন সংখ্যা ৩০০টি। সর্বমোট তিনটি ইউনিটে ১৪৪০ জন শিক্ষার্থী এবার ভর্তি হতে পারবেন।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল ।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে শেষ হয় ২৫ সেপ্টেম্বর। টাকা জমাদানের শেষ তারিখ ছিল ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন তথ্যের জন্য ভিজিট করুন- www.admission.eis.bu.ac.bd

এ সম্পর্কিত আরও খবর