নবীনদের পদচারণায় মুখরিত বেরোবি ক্যাম্পাস

বিবিধ, ক্যাম্পাস

বেরোবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-31 22:17:30

‘এসো হে নবীন, বাজিয়ে সুর-লহরী উল্লাসিত নব বীণ। আজ সুর মিলিয়ে গাইব জয়যাত্রার গান, আনন্দে আহ্লাদিত নবীন প্রাণ।’ নবীন শিক্ষার্থীদের বরণ করতে এমন বাক্যই যেন উচ্চারিত হচ্ছে প্রবীণদের কন্ঠে। কুয়াশার চাদর মুড়ি দিয়ে আবৃত রংপুর রোদের ঝিলিকে উঁকি দিয়ে যেন জানান দিচ্ছে আজ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে নবীণ বরণ। ফুলেল সাজে সজ্জিত পুরো ক্যাম্পাসের আকাশ-বাতাস ও বৃক্ষের শাখায় শাখায় বইছে আনন্দের তান।

হলুদ টি-শার্ট পরিহিত শিক্ষার্থীদের দেখে মনে হয় যেন এক ঝাঁক হলুদ পাখি অবস্থান করছে বেরোবি ক্যাম্পাসে। বুধবার (১ জানুয়ারি) সকাল সাড়ে ৯টা থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ১২তম ব্যাচের নবীন শিক্ষার্থীদের বরণের মুহূর্তে এমই দৃশ্য চোখে পড়ে।

নবীনবরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ

নবীন শিক্ষার্থী জুয়েল রানা জানান, বিশ্ববিদালয়ের জাঁকজমকপূর্ণ নবীনবরণ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পেরে সত্যিই অনেক ভালোলাগা কাজ করছে। নববর্ষ প্লাস ওরিয়েন্টেশন দুটো একই দিনে তাই নতুন বছরে নতুন উদ্যোমে বাবা-মায়ের স্বপ্ন পূরণে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সময় অতিবাহিত করতে চাই এটাই আমার প্রত্যাশা।

আরেক নবীন শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস বলেন, দীর্ঘদিনের লালিত স্বপ্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করার সুযোগ পেয়ে আমি আনন্দিত। সবুজ শ্যামল বেরোবি ক্যাম্পাস দেখে আরো ভালো লাগছে। এছাড়া পড়াশুনা শেষে বিসিএস ক্যাডার (শিক্ষা) হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন জান্নাত।

বেরোবি ক্যাম্পাসে এক ঝাঁক হলুদ পাখি

বুধবার সকাল ৯টায় ২১টি বিভাগের জন্য নিধার্রিত বুথে শিক্ষার্থীদের প্রয়োজনীয় উপকরণ (টি-শার্ট ও ফাইল) গ্রহণের মধ্য দিয়ে নবীন বরণের কার্যক্রমের শুরু হয়। এরপর সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়েরে ৬ অনুষদ এবং বিভাগীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ।

নবীনদের আগমনে সকাল থেকেই মুখরতি হয়ে উঠে ক্যাম্পাস

পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীতের পর নতুন শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। এরপর বেগম রোকেয়া ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ শেষে উপাচার্যের নেতৃত্বে সকল অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের শিক্ষক এবং বিশেষ সজ্জায় নবীন শিক্ষার্থীদের অংশগ্রহণে একাডেমিক পদযাত্রা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে মূল অনুষ্ঠানে ফিরে এসে শুরু হয় নবীনদের ফুল দিয়ে বরণ ও আলোচন সভা। সর্বশেষ বিকেল সাড়ে সাড়ে ৪ টা থেকে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ সম্পর্কিত আরও খবর