আন্দোলনে গর্জে উঠছে ঢাবি

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 04:34:10

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় সকাল থেকেই আন্দোলনে উত্তাল ছিল ঢাবি ক্যাম্পাস।

সোমবার (৬ জানুয়ারি) সকাল থেকেই সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ, মানববন্ধন ও অবরোধ কর্মসূচি পালন করছে। দুপুরের দিকে কিছু সময়ের জন্য বিরতি ছিল। কিন্তু বিকেলে গড়াতেই আবারও উত্তাল হয়ে উঠছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা। এ সময় শিক্ষার্থীসহ সামাজিক সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারাও এই ধর্ষণের ঘটনার বিচারের দাবিতে বক্তব্য রাখেন।

সোমবার বিকেলে সাড়ে ৩টার দিকে বাংলাদেশ মহিলা পরিষদ একটি মানববন্ধনের আয়োজন করে। মহিলা পরিষদের বিভিন্ন পর্যায়ের নেতারা ধর্ষণের ঘটনার প্রতিবাদ জানিয়ে বক্তব্য রাখেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ মহিলা পরিষদের মানববন্ধন

তারা বলেন, বিচার হীনতার সংস্কৃতির কারণে এমন ঘটনা বার বার হচ্ছে। তনু বা সাংবাদিক দম্পতি সাগর রুনির হত্যা মামলার বিচার আজও হয়নি। এই লজ্জা আমরা কোথায় রাখব। কিছুদিন পর আমরা স্বাধীনতার ৫০ বছর উদযাপন করব। কিন্তু আজও মেয়েরা ধর্ষণের শিকার হচ্ছে। কেন আমাদের স্বাধীনতার ৫০ বছর পরও ধর্ষণের দ্রুত বিচার আইনের জন্য দাবি করতে হচ্ছে।

তারা আরও বলেন, যেকোনো সময়ের চেয়ে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ক্রমান্বয়ে বাড়ছে। এখনোই প্রতিরোধ করা না হলে সবার ঘরে ঘরে কিন্তু এ ধরনের ঘটনা ঘটবে। শুধু সরকারের দিকে চেয়ে থাকলে হবে না নাগরিকদেরও কিছু কাজ করতে হবে।

এসয় সংগঠনটির পক্ষ থেকে দাবি জানিয়ে বলা হয়, ধর্ষণকারীদের দ্রুত চিহ্নিত করতে হবে এবং একটি আপদকালীন ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়া ধর্ষণরোধে এসব ঘটনার বিচার নিশ্চিত করতে হবে। সেই জন্য ধর্ষণের বিচারের জন্য দ্রুত বিচার আইন সরকারকে অবিলম্বে তৈরি করতে হবে।

রাজু ভাস্কর্যে শিক্ষার্থীদের বিক্ষোভ

বিকেল ৪টা ২০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যানারে একটি বিক্ষোভ মিছিল হয় টিএসসি এলাকায়। বিক্ষোভ মিছিল শেষে শিক্ষার্থীরা টিএসসি এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধন কর্মসূচি থেকে শিক্ষার্থীরা বিভিন্ন বক্তব্য রাখেন। তারা বলেন, দ্রুত এই ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতার করে বিচারের সম্মুখীন করতে হবে।

এছাড়া বিগত দিনে ধর্ষণের ঘটনায় সুষ্ঠু বিচার না হওয়ার কথা উল্লেখ করে বলেন, আইন আছে কিন্তু আইনের প্রয়োগ নেই। তাহলে আইন দিয়ে কি হবে। ধর্ষণের ঘটনার বিচার হয় না বলেই বার বার এ ধরনের ঘটনা ঘটছে। সরকারকে বিচারের বিষয়টি নিশ্চিত করতে হবে। না হলে ধর্ষণ থামানো যাবে না।

এ সম্পর্কিত আরও খবর